পরিশিষ্ট

ফাদার কারাস ও ফাদার মেরিনের মৃত্যুর দুসপ্তাহ পর ডিটেকটিভ কিণ্ডারম্যান তার রিপোর্ট পেশ করল। সেই রিপোর্টে বার্ক ডেনিংসের মৃত্যুকে বলা হল একটা শোচনীয় দুর্ঘটনা। কিণ্ডারম্যানের ভাষায়, যাবতীয় প্রমাণ বিশ্লেষণপূর্বক এই সিদ্ধান্তে আসা হইয়াছে। কিণ্ডারম্যান দ্বিতীয় কেসটা নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। ফাদার কারাসের কেস। রেগান ফাদার কারাসকে ছুঁড়ে ফেলেনি, কারণ সে বাধা ছিল। ফাদার কারাস যে কিছু একটা দেখে ভয় পেয়ে লাফিয়ে পড়েছেন তাও বিশ্বাসযোগ্য নয়। কারণ দরজা খোলা ছিল, সেই দরজা দিয়ে তিনি সহজেই বেরোতে পারতেন। একটি সম্ভাবনা আছে, ফাদার মেরিনোর মৃত্যু দেখে তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন। কিণ্ডারম্যান ভাবে। ভ্রু কুঞ্চিত করে ভাবে।

ক্রিস তার এই বাড়িটি বিক্রি করে দিয়েছে। সে ফিরে যাচ্ছে তার স্বামীর কাছে। হাওয়ার্ড নিতে এসেছে সবাইকে। ওদের হাসি-খুশি মুখ দেখে এখন বিশ্বাসই হয় না কি প্রচণ্ড দুঃস্বপ্নের দিন গিয়েছে। ওরা প্রথমে যাবে লস অ্যাঞ্জেলস। প্লেন ছাড়ার খুব একটা দেরি নেই। কিন্তু বেগানের জিনিসপত্র এখনো গোছানো হয়নি। ক্রিস তাড়া দিতে গিয়ে দেখে সমস্ত বিছানাময় অসংখ্য জিনিসপত্র ছড়ানো, মাঝখানে রেগান মুখ কাল করে বসে আছে।

মা, এই স্যুটকেসে তো সব ধরছে না।

যেগুলো ধরছে না সেগুলো কার্ল নিয়ে আসবে। এখন থাক।

ঠিক আছে, মা।

অত্যন্ত ব্যস্ততার সময়টাতে ফাদার ডায়ার এলেন বিদায় জানাতে। ক্রিস হাসি মুখে বলল, আপনি না এলে আমি নিজেই যেতাম, ফাদার। বসুন।

এই ব্যস্ততার মধ্যে আমি আর বিরক্ত করব না।

না ফাদার, আপনাকে আমাদের সঙ্গে এক কাপ কফি খেতে হবে। আসুন।

কফি পান নিঃশব্দে হল। ক্রিস এক সময় বলল, আপনাকে একটা কথা জিজ্ঞেস করব, ফাদার?

করুন।

আমি শুনেছি ফাদার কারাস নাস্তিক ছিলেন, এটা কি সত্যি?

কিছুটা ছিলেন।

আমার কিন্তু তা মনে হয় না ফাদার। আমার মনে হয় তার মত বড় ঈশ্বরবিশ্বাসী ব্যক্তি কেউ নেই।

বলতে-বলতে ক্রিস রুমাল দিয়ে চোখ ঢাকল।

ক্রিসের কাছ থেকে বিদায় নিয়ে ফাদার ডায়ার এম স্ট্রিটের মাথায় এসে দেখেন কিণ্ডারম্যান দাঁড়িয়ে আছে। সে সম্ভবত তাঁর জন্যেই অপেক্ষা করছিল। তাঁকে দেখেই দ্রুত এগিয়ে এল কাছে।

ফাদার ডায়ার?

বলুন।

আপনি কি ওদের বিদায় জানাতে গিয়েছিলেন?

হুঁ।

ছোট মেয়েটা এখন ভাল আছে?

হ্যাঁ।

খুব খুশি হলাম! খুবই আনন্দের কথা।

হ্যাঁ, খুব আনন্দের কথা।

আচ্ছা ফাদার, আপনি কি সিনেমা দেখেন?

মাঝে-মাঝে দেখি।

আপনি কি একদিন আমার সঙ্গে দেখবেন? ওথেলো হচ্ছে খুব ভাল ছবি।

ফাদার ডায়ার মৃদু হাসলেন। অনেক দিন আগে ডেমিয়েন কারাস ঠিক যেভাবে হাত রেখেছিলেন, ঠিক একইভাবে কিণ্ডারম্যানের ঘাড়ে হাত রেখে নরম স্বরে বললেন, দেখব, একদিন নিশ্চয়ই দেখব।

<

Humayun Ahmed ।। হুমায়ূন আহমেদ