৯৩. গ্রন্থের অনুক্রমণিকা
জগতশ্চ সমুত্পত্তিং সংস্কারবিধিমেব চ ।
ব্রতচর্যৌপচারং চ স্নানস্য চ পরং বিধিম্ ।।১১১
এক্ষণে গ্রন্থের অনুক্রমণিকা কহিতেছেন। প্রথমাধ্যায়ে জগতের উৎপত্তিক্রম, দ্বিতীয়াধ্যায়ে জাতকর্ম্মাদি সংস্কারের অনুষ্ঠান, ব্রহ্মচারীর ব্রতাচরণ, গুরু প্রভৃতির অভিবাদনাদি, তৃতীয়াধায়ে গুরুকুল হইতে প্রতিনিবৃত্ত ব্রাহ্মণের উৎকৃষ্ট স্নানবিধি মনু কর্ত্তৃক বর্ণিত হইয়াছে। ১১১
দারাধিগমনং চৈব বিবাহানাং চ লক্ষণম্ ।
মহাযজ্ঞবিধানং চ শ্রাদ্ধকল্পং চ শাশ্বতম্ ।।১১২
ঐ তৃতীয়াধ্যায়ে চাতুর্ব্বর্ণ্যের বিবাহ ও ব্রাহ্মাদি বিবাহের লক্ষণ, বৈশ্বদেবাদি পঞ্চ মহাযজ্ঞ ও নিত্যকর্ত্তব্য শ্রাদ্ধাদি বর্ণিত হইয়াছে। ১১২
বৃত্তীনাং লক্ষণং চৈব স্নাতকস্য ব্রতানি চ ।
ভক্ষ্যাভক্ষ্যং চ শৌচং চ দ্রব্যাণাং শুদ্ধিমেব চ ।।১১৩
চতুর্থাধ্যায়ে শিলোঞ্ছাদিজীবনোপায়ের লক্ষণ, গৃহস্থের নিয়ম। পঞ্চমাধ্যায়ে ভক্ষ্যাভক্ষ্যবিবেচনা, জন্মমরণাদিতে শৌচ এবং জলাদি দ্বারা দ্রব্যাদির শুদ্ধি ইহাতে উক্ত হইয়াছে। ১১৩
স্ত্রীধর্মযোগং তাপস্যং মোক্ষং সংন্যাসমেব চ ।
রাজ্ঞশ্চ ধর্মমখিলং কার্যাণাং চ বিনির্ণযম্ ।।১১৪
ঐ পঞ্চমাধ্যায়ে স্ত্রীলোকদিগের ধর্ম্মোপায়, ষষ্ঠাধ্যায়ে বানপ্রস্থ ধর্ম্ম, যতিধর্ম্ম, সন্ন্যাসধর্ম্ম, সপ্তমাধ্যায়ে নৃপতিদিগের ধর্ম্ম, অষ্টমাধ্যায়ে ঋণদানাদির তত্ত্বনির্ণয় কথিত হইয়াছে। ১১৪
সাক্ষিপ্রশ্নবিধানং চ ধর্মং স্ত্রীপুংসযোরপি ।
বিভাগধর্মং দ্যূতং চ কণ্টকানাং চ শোধনম্ ।।১১৫
ঐ অষ্টমাধ্যায়ে সাক্ষীদিগকে প্রশ্নজিজ্ঞাসা করিবার নিয়ম, নবমাধ্যায়ে স্ত্রীপুরুষের ধর্ম্ম, দায়বিভাগ, দ্যুতবিধান, তস্করাদি নিবারণ করিবার প্রথা লিখিত হইয়াছে। ১১৫
বৈশ্যশূদ্রোপচারং চ সঙ্কীর্ণানাং চ সংভবম্ ।
আপদ্ধর্মং চ বর্ণানাং প্রাযশ্চিত্তবিধিং তথা ।।১১৬
ঐ নবমাধ্যায়ে বৈশ্যশূত্রের কর্ত্তব্যকর্ম্মের অনুষ্ঠান, দশমাধ্যায় অনুলোম-প্রতিলোমজাত সঙ্কীর্ণ জাতির উৎপত্তির বিবরণ, চারি বর্ণের আপৎকালে জীবিকার উপদেশ, একাদশাধ্যায়ে প্রায়শ্চিত্তিবিধি বর্ণিত হইয়াছে। ১১৬
সংসারগমনং চৈব ত্রিবিধং কর্মসংভবম্ ।
নিঃশ্রেযসং কর্মণাং চ গুণদোষপরীক্ষণম্ ।।১১৭
দ্বাদশাধ্যায়ে শুভাশুভ কর্ম্মজন্য উত্তম, মধ্যম, অধম এই ত্রিবিধ শরীরধারণ, আত্মজ্ঞান, বিহিত ও নিষিদ্ধ কর্ম্মের গুণ ও দোষ নির্ণীত হইয়াছে। ১১৭
দেশধর্মান্জাতিধর্মান্ কুলধর্মাংশ্চ শাশ্বতান্ ।
পাষণ্ডগণধর্মাংশ্চ শাস্ত্রেঽস্মিন্নুক্তবান্ মনুঃ ।।১১৮
ভগবান মনু চিরপ্রচলিত স্বস্বদেশে অনুষ্ঠিত ধর্ম্ম, ব্রাহ্মণাদিজাতির ধর্ম্ম, বংশপরস্পরাগত কুলধর্ম্ম এবং বেদোক্ত শুভানুষ্ঠানহীন পাষণ্ডগণের ধর্ম্ম এই সংহিতায় বর্ণন করিয়াছেন। ১১৮
<