সাব ওঠো, সাব ওঠো ডাকে আনোয়ারের ঘুম ভেঙে গেল। চোখ মেলে দেখল, মাথার কাছে বুড়ো আদালী দাঁড়িয়ে আছে। ঘরের মেইন লাইট ও টেবিল ল্যাম্প দুটোই জ্বালানো। ফায়ারপ্লেসে দাউ দাউ করে আগুন জ্বলছে। ফ্লাস্ক থেকে দুকাপ গরম বেড টি খেয়ে, একটা সিগারেট ধরাল ও। আদালী শেভিং-মগে গরম পানি এনে ছোট্ট টিপয়টার ওপর রাখল। সেই সঙ্গে শেভ করার সমস্ত সরঞ্জাম এগিয়ে দিল। গরম পানি দিয়ে শেভ করে মুখ টাওয়েল দিয়ে মুছতে মুছতে বাথরূমে ঢুকল আনোয়ার। বাথরূম থেকে ফিরে এসে ঘড়ি দেখল–সাড়ে পাঁচটা। সর্বনাশ! আর মাত্র পনেরো মিনিটের মধ্যেই ঘর থেকে বেরুতে হবে। ভোরের গাঢ় তুষারাচ্ছন্ন অন্ধকার তখনও কাটেনি। প্রকৃতি তখনও সুপ্তির কোলে আধো ঘুমন্ত।

এখন পর্যন্ত নতুন ক্যাডেটদের কাছে ইউনিফরম পৌঁছেনি। চেস্ট অভ ড্রয়ার খুলে ফায়ার প্লেসের সামনে আনোয়ার কাপড়চোপড় পরে নিল। দরজা খুলতেই কনকনে ঠাণ্ডা ঝাঁপটা মারল মুখে। দুহাতের তালু ঘষে গরম রাখতে হচ্ছে। গাঢ় কুয়াশা ভেদ করে আনোয়ার ছুটে চলল জি.সি. অফিসের দিকে।

নির্ধারিত সময়ের আগে সবাই জি.সি. অফিসের সামনে সমবেত হলো। প্রত্যেকে দাঁড়িয়ে আস্তে আস্তে লাফাচ্ছে এবং দুহাতে তালু ঘষে শরীর গরম রাখার চেষ্টা করছে। হঠাৎ বাজখাই গলায় আদেশ হলো, ফল ইন। সঙ্গে সঙ্গে কয়েক লাইনে সারিবদ্ধভাবে দাঁড়াল ওরা। ইতোমধ্যে আনোয়ারদের কোম্পানীর জন্য একজন সিনিয়র ক্যাডেটকে কোম্পানী সার্জেন্ট মেজর বা সি.এস.এম. বানানো হয়েছে। প্রথমে প্রত্যেক প্লাটুন সার্জেন্টরা প্যারেড টেস্ট বা উপস্থিত রিপোর্ট হস্তান্তর করল সি.এস.এম.-এর কাছে। অতঃপর সি.এস.এম.-রা হাবিলদার স্টাফের কাছে প্যারেড হস্তান্তর করল। এরপর শুরু হলো হাবিলদারের নির্দেশে বিভিন্ন প্লাটুনের ডবল মার্চ। দৌড়ে দৌড়ে নতুন ক্যাডেটদের মিলিটারি একাডেমীর বিভিন্ন জায়গা দেখানো শুরু হলো । আনোয়ারদের প্লাটুনকে প্রথমে নিয়ে যাওয়া হলো কোথ বা অস্ত্রাগারে। এরপর পিটি গ্রাউণ্ড, ড্রিল গ্রাউণ্ড, হলস অভ স্টাডিজ পেরিয়ে ওদের নিয়ে আসা হলো এঙ্গেল হল নামে একটা লেকচার গ্যালারিতে। সেটা দেখার পর শর্ট ফায়ারিং রেঞ্জ, সিনেমা হল, লাইব্রেরী হয়ে ওরা এল ডাইনিং রূমে ব্রেকফাস্টের জন্য।

ব্রেকফাস্ট রেডি। টেবিলের ওপর প্রত্যেকের জন্য একটা করে বড় প্লেট, দুধ ভর্তি পট, চিনির পট, এক গ্লাস করে পানি ও কয়েকটা কর্নফ্লেক্সের প্যাকেট রাখা। আনোয়ার কোয়ার্টার প্লেট থেকে ন্যাপকিন নিয়ে কোলের ওপর বিছিয়ে দুধ চিনি মিশিয়ে কর্মক্ষের খেতে শুরু করল। খাওয়া শেষ না হতেই ওয়েটার এসে পুটো করে এগ ফ্রাই ও চাহিদা মত ওমলেট দিয়ে গেল । সেইসঙ্গে কর্নফ্লেক্সের প্যাকেট উঠিয়ে নেয়া হলো এবং শুরু হলো নাস্তা ।

প্রত্যেকের সামনে রাইস প্লেট। প্রচুর স্লাইস করা পাউরুটির সঙ্গে পর্যাপ্ত পরিমাণে মাখন, জ্যাম, জেলী স্থূপীকৃত ভাবে সাজানো টেবিলের ওপর। শেষে লবণ ও গোল মরিচের পাত্র দিয়ে গেল ওয়েটার নাস্তা শেষে পর পর দুকাপ চা খেয়ে হল রূম থেকে বেরিয়ে এল আনোয়ার। একটু নিভৃত জায়গায় দাঁড়িয়ে একটা সিগারেট ধরিয়ে তৃপ্তির সঙ্গে টান দিল সে।

আবার প্রত্যেকে জি.সি, অফিসের সামনে জড়ো হলো এবং শুরু হলো স্থান পরিদর্শন। বিভিন্ন জায়গা দেখিয়ে শেষে ওদের নিয়ে আসা হলো পি.এম.এ.-র লাইব্রেরীর সামনে। লাইব্রেরী থেকে সবার জন্য পাঠ্য বই ও পি.এম.এ.-র মনোগ্রাম অঙ্কিত খাতা ইস্যু করা হলো। এর আগে প্রত্যেকের জন্য খাকি কাপড়ের তৈরি কাঁধ থেকে ঝুলন্ত লম্বা ফিতে দিয়ে জড়ানো ব্যাগ (যাতে বইপত্র নেয়া হয়) বা স্যাচেল ইস্যু করা হয়েছিল। এরপর ওদের আবার জি.সি. অফিসের সামনে নিয়ে যাওয়া হলো। এবার শুরু হলো কুচকাওয়াজের প্রাথমিক প্রশিক্ষণ। একই জিনিস বারবার দেখিয়ে দেওয়া সত্ত্বেও নবাগত ক্যাডেটদের ভুল হতে থাকল। কিন্তু হাবিলদার ইন্সট্রাকটর ধৈর্য সহকারে একই জিনিস বারবার দেখিয়ে দিল ওদের। কুচকাওয়াজের মান মোটামুটি ভাল না হওয়া পর্যন্ত নবাগতদের ড্রিল গ্রাউন্ডে নেয়া হবে না। কারণ ড্রিল গ্রাউণ্ডে পূর্ণ সামরিক কায়দায় কুচকাওয়াজ করা হয়, এবং একজন অ্যাডজুটেন্ট পদধারী অফিসার সালাম গ্রহণ করেন। বেলা প্রায় এগারোটার দিকে নবাগত ক্যাডেটদের জন্য টি ব্রেক হলো ।

টি ব্রেক শেষে সবাই নোটিশ বোর্ডে গিয়ে লিখে নিল ট্রেনিং প্রোগ্রাম। সেইসঙ্গে সেদিনের মত ছুটি হলো ওদের। আনোয়ার ও রূমমেট ঘরে ফিরে এল। ঘরের আসবাব বলতে দুটো সিঙ্গেল খাট, দুটো সিঙ্গেল সোফা, একটা পড়ার টেবিল, দুটো চেয়ার, একটা বড় কাঠের আলমারি ও দুটো চেস্ট অভ ড্রয়ার। চেস্ট অভ ড্রয়ারের সবচেয়ে ওপরের তাকে দুটো হাফ ড্রয়ার। যার প্রত্যেকটিতে রাখতে হবে ইস্ত্রি করা রুমাল, মোজা, আণ্ডারওয়্যার, গেঞ্জি এবং খেলার পোশাক। দ্বিতীয় তাকের ফুল ড্রয়ারে রাখতে হবে ইস্ত্রি করা ইউনিফরম। তৃতীয় তাকের ফুল ড্রয়ারে রাখতে হবে বেসামরিক কাপড় এবং সবচেয়ে নিচের তাকে রাখতে হবে ব্যবহৃত ময়লা কাপড়চোপড়। বিরাট আলমারির হ্যাঁঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে আগামীতে ব্যবহারের জন্য ইউনিফরম অথবা বেসামরিক শার্ট, প্যান্ট বা ওভারকোট। ফিল্ড সার্ভিস মার্চিং অর্ডার রাখতে হবে আলমারির ওপরের দিকে বানানো একটা তাকে। চকচকে বুট ও অন্য জুতা রাখতে হবে আলমারির নিচের তাকে।

চেস্ট অভ ড্রয়ারের ওপর কাপড়ের আচ্ছাদন বিছিয়ে রাখতে হবে শেভিং কিট। মাথা আঁচড়ে চিরুনি পরিষ্কার করে ব্রাশের সঙ্গে ভালভাবে আটকে রাখতে হবে। বিশেষ ভাবে লক্ষ রাখতে হবে, ব্যবহৃত শেভিং ক্রীমের টিউব যেন টোল খেয়ে না থাকে। চিরুনির সঁতের ফাঁকে যেন ময়লা অথবা চুল না থাকে। কারণ এগুলো শাস্তিযোগ্য অপরাধ। বিকেলে প্লাটুন সার্জেন্ট এলেন চেস্ট অভ ড্রয়ার পরীক্ষা করতে। তিনি যেভাবে চিরুনি আলোর সামনে ধরে এক চোখ বন্ধ করে পরীক্ষা করলেন, তাতে আনোয়ারের মনে হলো, চিরুনি পরিষ্কার করার মত কঠিন কাজ দুনিয়ায় আর নেই। শেভিং কিটের বেলাতেও একই অবস্থা। শেভিং কিট এবং চিরুনি, এ দুটোর কোনটার অবস্থাই প্লাটুন সার্জেন্টের মনঃপূত হলো না। এর পরে শেভিং কিট এবং চিরুনির অবস্থা এরকম থাকলে শাস্তি দেয়া হবে বলে প্লাটুন সার্জেন্ট পরীক্ষা শেষ করলেন। শেভিং কিট এবং চিরুনি এর চাইতে পরিষ্কার রাখা আনোয়ারের পক্ষে অসম্ভব।

কি করা যায়–চিন্তা করতে করতে হঠাৎ মাথায় একটা সুন্দর বুদ্ধি খেলে গেল ওর। আর এরপর থেকে প্লাটুন সার্জেন্ট ওর চেস্ট অভ ড্রয়ারে সবসময় ঝকঝকে শেভিং কিট ও চিরুনি ব্রাশ দেখতে পেতেন, যা কখনই ওর শাস্তির কারণ হয়নি। এর পশ্চাতে যে রহস্য লুকিয়ে ছিল তা হলো, এমন একসেট শেভিং কিট ও চিরুনি প্লাটুন সার্জেন্ট পরীক্ষার সময় দেখতে পেতেন, যেগুলো ও কখনই ব্যবহার করত না। ব্যবহৃত শেভিং কিট ও চিরুনি ব্রাশ আনোয়ার চেস্ট অভ ড্রয়ারের ময়লা কাপড়-এর মধ্যে লুকিয়ে রাখত। আর প্রদর্শনী স্বরূপ সাজিয়ে রাখত সদা-নতুন সরঞ্জামগুলো।

পড়ার টেবিলও নিখুঁত ভাবে সাজিয়ে রাখতে হত। ব্যবহারের সময় ছাড়া অ্যাশট্রের মধ্যে কোন সিগারেটের টুকরো বা ছাই পাওয়া গেলে তা দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে। বাথরূম পরিষ্কারের দায়িত্ব সুইপারের হলেও তা পরীক্ষা করার দায়িত্ব ক্যাডেট বা তার আদালীর। টুথব্রাশ, পেস্ট, সাবান, শ্যাম্পু, টয়লেট পেপার, তোয়ালে ইত্যাদি পরিষ্কার অবস্থায় নির্দিষ্ট স্থানে রাখতে হবে। বেলা প্রায় দেড়টার দিকে ঘর গোছানো শেষ করে আনোয়ার বের হলো মেসের উদ্দেশে।

খাওয়া শেষ করে ঘরে আসার সময় ঘটল বিপদ। দূরে বিল্ডিংয়ের জানালায় দাঁড়ানো এক সিনিয়র ক্যাডেটের হাতে ধরা পড়ে গেল আনোয়ার। কাঁচের জানালা খুলে সিনিয়র চিৎকার করে বলে উঠল, ইউ ইডিয়ট, হোয়াই ডিড নট ইউ উইশ? ও সঙ্গে সঙ্গে গলা ফাটিয়ে চিৎকার করে সালাম দিয়ে বলল, স্যার, আমি আপনাকে দেখতে ইনি। সিনিয়র আবার চিৎকার করে উঠলেন, দ্যাখোনিটা কেন? যাও ওই গাছটাকে এক লক্ষবার সালাম দাও। সামনে ছিল একটি গাছ। গাছটিকে সম্মুখে রেখে আনোয়ার জপে যেতে লাগল, স্লামালেকুম, স্যার, স্লামালেকুম, স্যার, স্লামা… আবার সিনিয়র ক্যাডেটের চিৎকার শোনা গেল, লাউডার। ওর গলার স্বর এক পর্দা বেড়ে গেল। সিনিয়র সাহেব এতেও সন্তুষ্ট হলেন না। তিনি পূর্ববৎ চিৎকার করলেন, আই সে লাউডার, ইউ ব্লাডি ইডিয়ট। এবারে ও গগনবিদারী কণ্ঠে বৃক্ষ মহারাজকে সালাম জানাতে শুরু করল। মনে মনে বলল, হে অজানা অচেনা বৃক্ষ, তোমার জীবনই সার্থক।

বাইরে তুষারপাত হচ্ছে। এক জায়গায় দাঁড়িয়ে থাকার জন্য ওর কাঁধে ও মাথায় তুষার জমতে লাগল। মাঝে মাঝে আনোয়ার কাঁধ ও মাথা ঝাঁকিয়ে জমে থাকা তুষারকণা ফেলে দিচ্ছে। এটা সিনিয়র সাহেব দেখতে পেয়ে সঙ্গে সঙ্গে বলে উঠলেন, ডোন্ট মুভ, ইউ শিট। ঠায় দাঁড়িয়ে গাছটাকে সালাম জানাচ্ছে সে। কোনরকম নড়াচড়া নেই। ফলে ক্রমেই তুষার জমে কাঁধ ও মাথা ভারী হতে লাগল। এইভাবে ঘণ্টা দুই অতিবাহিত হবার পর সিনিয়র মহোদয় চিৎকার করে নির্দেশ দিলেন, কেটে পড়ো এবার। এখন থেকে চোখ-কান খোলা রাখবে। নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গে আনোয়ার রূমের উদ্দেশে ভোঁ দৌড়।

সে-রাতে ঘটল আরও একটা মজার ঘটনা। আনোয়ার ও রূমমেট একসঙ্গে ডিনার খেতে মেসে গিয়েছিল। ডিনার শেষে ওরা রূমে ফিরে আসছে। তুষারপাতের জন্য দূরের কোন জিনিস পরিষ্কার দেখা যাচ্ছে না। এই ঝাঁপসা অন্ধকারে ওরা দেখতে পেল কে যেন দাঁড়িয়ে আছে। সঙ্গে সঙ্গে দুজন চিৎকার করে উঠল, স্লামালেকুম, স্যার। কাছে গিয়ে দেখে, সে আর কেউ নয়, ওদেরই বুড়ো আদালী। সিনিয়ররা প্রতিদিন যখন তখন রূমে এসে ওদের নিয়ে মর্মান্তিক কৌতুক শুরু করে দেয়। এই পাঁচ ছয়শো ক্যাডেটের মধ্যে কে সিনিয়র আর কে জুনিয়র তা প্রথমে বুঝে ওঠা সত্যিই মুশকিল। কিন্তু পদে পদে কঠিন শাস্তি আনোয়ারকে কে কি তা সহজেই বুঝিয়ে দিল। ঘরে বাইরে এই প্রচণ্ড শাস্তি একেবারে অসহ্য। ওরা যেন পৃথিবী থেকে বিচ্ছিন্ন কোন রাজ্যের বাসিন্দা, যেখানে নির্মমতা কৌতুক বলে গণ্য।

পরদিন রাতে ডিনার খেয়ে আনোয়ার ঘরে ফিরে আসতেই দেখতে পেল দরজার সামনে একজন সিনিয়র ক্যাডেট দাঁড়িয়ে আছে। যথারীতি কান ফাটানো কণ্ঠে ও বলে উঠল, স্লামালেকুম, স্যার। সিনিয়র সাহেব বললেন, ওপেন দ্য ডোর। রূমে ঢুকে তিনি পরিষ্কার বাংলায় বললেন, আজ রাতে প্রত্যেক নতুন ক্যাডেটকে ভীষণ শাস্তি দেয়া হবে। তুমি আমার রুমে চলো। তাহলে শাস্তি থেকে খানিকটা রেহাই পাবে। ও তাড়াতাড়ি সিনিয়র ক্যাডেটকে অনুসরণ করল। রূমে ঢুকে সিনিয়র সাহেব আনোয়ারকে গান গাইতে অনুরোধ জানালেন। অনেকদিন পর ও প্রাণ খুলে গান গাইল। এর মধ্যে বেশ কয়েকজন সিনিয়র ক্যাডেট এসে ঘুরে গেল। কিন্তু অন্য একজন সিনিয়রের সঙ্গে থাকায় আনোয়ার শাস্তি পেল না। ওদের মধ্যে কেউ কেউ আনোয়ারকে জিজ্ঞেস করল সে হাত দেখতে জানে কিনা, ও না সূচক জবাব দিল। কিন্তু এ ব্যাপারে সিনিয়রদের প্রচণ্ড আগ্রহ ওর নজর এড়াল না।

সেদিন বাঙালী সিনিয়র ক্যাডেটের সাহায্যে রক্ষা পেলেও পরবর্তী শাস্তির ভয় আনোয়ারকে আতঙ্কিত করে রাখল। সে চিন্তা করতে লাগল, কিভাবে শাস্তি থেকে রেহাই পাওয়া যায়। এরপর থেকে আনোয়ারের রূমে সব সময় তালা ঝুলতে দেখা যেত। রূমের, গরাদবিহীন পেছনের জানালাটাই সে ব্যবহার করে। আর সিনিয়ররা শাস্তি দিতে এসে রূম তালাবদ্ধ দেখে ফিরে যায়। ভাবে আনোয়ার হয়তো বাইরে কোথাও শাস্তি পাচ্ছে। অথচ তখন হয়তো সে রূমের ভেতরেই দিব্যি ঘুমোচ্ছে। এই পদ্ধতি ওর শাস্তির মাত্রা বেশ কিছুটা কমিয়ে দিল।

সেদিন রাতে বিছানায় শুয়ে শুয়ে আনোয়ার চিন্তা করতে লাগল, শাস্তি থেকে আর কিভাবে রক্ষা পাওয়া যায়। রাত গম্ভীর হয়ে এল, তবু ও চিন্তা করেই চলেছে। হঠাৎ মাথায় একটা বুদ্ধি ঝিলিক দিয়ে উঠল। হাত দেখার ভান করলে কেমন হয়? ব্যাপারটা বিপজ্জনক হলেও ভালভাবে অভিনয় করতে পারলে উতরে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা। ওর ঠোঁটের কোণে এক টুকরো হাসি দেখা দিল। এবার ও হবে হস্তরেখাবিদ।

পরদিন লাঞ্চের পর গতরাতে পরিচিত বাঙালী সিনিয়র ক্যাডেটের রূমের উদ্দেশে রওনা হলো আনোয়ার। পথে বেশ কয়েকজন সিনিয়রের হাতে ধরা পড়ল । কিন্তু অমুক সিনিয়র ক্যাডেট ডেকেছেন বলাতে ওকে সবাই ছেড়ে ছিল। শেষে এক সিনিয়রের হাতে আটকা পড়ল সে। তিনি মহা নাছোড়বান্দা! জানতে চাইলেন অমুক সিনিয়র কেন ডেকেছেন? জবাবটা ওর মুখ থেকে ফস্ করে বেরিয়ে এল, ওঁর হাত দেখতে হবে। সঙ্গে সঙ্গে সিনিয়র সাহেব আনন্দে লাফিয়ে উঠে বললেন, ইউ নো পামিস্ট্রি? ও মাথা নেড়ে সম্মতি জানাল। সিনিয়র সাহেব আবার বললেন, তা আমার হাত দেখছ কখন? একটু বিজ্ঞের মত চিন্তা করে আনোয়ার বলল, আফটার ডিনার, স্যার। পাঠক! বিশ্বাস করুন আর নাই করুন, সেদিন নিজের সুন্দর অভিনয়ের জন্য সে নিজেই অভিভূত হয়ে পড়েছিল। শুরু হলো ওর হাত দেখার পালা।

দলে দলে সিনিয়র ক্যাডেটরা আনোয়ারের কাছে ভিড় জমায়। আর সে পাকা গণকের মত প্রত্যেকের হাতের তালু টিপে উল্টেপাল্টে, বিভিন্ন কাল্পনিক রেখা টেনে হাত দেখে। তাতে কেউ হলো ব্রিগেডিয়ার, কেউ হলো মেজর জেনারেল, কেউ হলো লে. জেনারেল, কেউ যুদ্ধে পদক প্রাপ্ত, আবার কেউবা হলো বিদেশী কোর্সে মনোনীত। প্রত্যেককে শেষে অবশ্য একথাও বলে দিল যে বর্তমান হস্তরেখাতে তাদের এই চিহ্ন রয়েছে। ভবিষ্যতের গ্রহ নক্ষত্রের স্থান পরিবর্তনের ফলে এবং কর্মফলের কারণেও তাদের এইসব ভাগ্য রেখার পরিবর্তন ঘটতে পারে।

আনোয়ার একজন গায়ক, আনোয়ার একজন হস্তরেখাবিদ। সর্বোপরি সে ভীষণ কৌতুকপ্রিয়। এখন পি.এম.এ.-তে আনোয়ার একটি জনপ্রিয় নাম। আনন্দের আতিশয্যে একদিন তো সে পি.এম.এ.-র কঠিন নিয়ম-কানুনও ভুলতে বসেছিল। সেদিন ও খেলার মাঠ থেকে সোজা একদৌড়ে ক্যাফেটেরিয়ায় হাজির। অথচ প্রথম দুই মাস নতুন ক্যাডেটদের জন্যে ক্যাফেটেরিয়াতে যাওয়া নিষেধ। ক্যাফেটেরিয়াতে ঢুকেই দেখা হয়ে গেল সেই সিনিয়র বাঙালী ক্যাডেটের সঙ্গে। আনোয়ারকে দেখেই তিনি চমকে উঠলেন। কাছে ডেকে ফিসফিস করে জিজ্ঞেস করলেন, এখানে কেন এসেছ? চুপসে গিয়ে আনোয়ার মাথা নিচু করে দাঁড়িয়ে রইল। তিনি আবার বললেন, এসেই যখন পড়েছ, তখন চুপচাপ আমার পাশে বসে পড়ো।

একটু পরেই পেছন থেকে চাপা গর্জন শোনা গেল, হোয়াই আর ইউ হিয়ার? ঘাড় না ফিরিয়েই আনোয়ার বুঝতে পারল বি.এস.এম. স্বয়ং। ভয়ে জিভ আড়ষ্ট হয়ে গেল ওর। নিজের বোকামির জন্য চোখ ফেটে কান্না বেরিয়ে আসতে চাইল। ভয়ঙ্কর শাস্তি আসন্ন। ওর সঙ্গের সিনিয়র ক্যাডেট দ্রুত বলে উঠলেন, স্যার, আই হ্যাভ ব্রট হিম হিয়ার। বি.এস.এম. তখন কিছু না বলে ঘুরতে ঘুরতে ক্যাফেটেরিয়ার অন্য প্রান্তে চলে গেলেন। ক্যাফেটেরিয়ায় খুব ভীড়। খালি চেয়ার না পেয়ে বি.এস.এম. আবার ফিরে এলেন। একমাত্র আনোয়ারের পাশের চেয়ারটা খালি ছিল। বি.এস.এম. অনুমতি নিয়ে খালি চেয়ারটায় বসে ওকে লক্ষ করে বললেন, খাবারের অর্ডার দিয়েছ? আনোয়ার বলল, না, স্যার। বি.এস.এম. ওয়েটারকে ডেকে নিজের জন্য কিছু অর্ডার দিলেন এবং আনোয়ারকে বললেন, যা খাবে ওয়েটারকে বলো, আমি বিল পে করব। জেনে রেখো, পি.এম.এ.-তে সব সময় সিনিয়ররা বিল পে করে থাকে। ওর মাথায় দুষ্টু বুদ্ধি খেলে গেল । মনে মনে বলল, দাঁড়াও বি.এস.এম. বাবাজী, বহুদিন পর সুযোগ পেয়েছি। ওয়েটারকে বড় দুই প্লেট শিক কাবাব, চিকেন টিক্কা আর বেশ কিছু মিষ্টি দিতে বলল। অর্ডার দেয়ার ধরন দেখে বি.এস.এম. আড়চোখে কটমট করে তাকালেন আনোয়ারের দিকে। খাওয়া শেষে ও পর পর দুকাপ কফি শেষ করে বি.এস.এম.-কে বলল, স্যার, আমি কি উঠতে পারি-স্টাডি পিরিয়ডের সময় হয়ে এসেছে। বি.এস.এম.-এর সংক্ষিপ্ত উত্তর: পুশ অফ। আনোয়ার ক্যাফেটেরিয়া থেকে বেরিয়ে একদৌড়ে কামরায় হাজির।

এরপর থেকে পি.এম.এ.-তে পুরোমাত্রায় ট্রেনিং ও ক্লাস শুরু হলো। তোর ছয়টা থেকে পরবর্তী চল্লিশ মিনিট পিটি। তারপর ব্রেকফাস্টের বিরতি। সাড়ে সাতটা থেকে আবার ড্রিল। প্রত্যেকটা পিরিয়ড চল্লিশ মিনিটের জন্য। প্রতি পিরিয়ডের মাঝে আবার দশ মিনিট বিরতি। ক্লাসে প্রথম দিন ইন্সট্রাকটর এসে বিভিন্ন সাবজেক্ট যেমন–ট্যাকটিকস, অ্যাডমিনিসট্রেশনের লজিস্টিকস, অর্গানাইজেশন অভ আর্মি, অ্যাকাউন্টিং প্রভৃতি বিষয়ে প্রেসিজ সরবরাহ করলেন। বেলা এগারোটার সময় টি ব্রেক।

কিছুদিন পর নবাগত ক্যাডেটদের বিভিন্ন প্রশিক্ষণের জন্য পি.এম.এ.-র বাইরে নিয়ে যাওয়া শুরু হলো। ইতোমধ্যে তাদের নানা ধরনের প্রশিক্ষণ দেয়া হয়েছে। শেষে শুরু হলো অস্ত্র প্রশিক্ষণ। এই দায়িত্বে ছিলেন তদানীন্তন বাঙালী ক্যাপ্টেন খালেদ মোশাররফ (পরে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল হন এবং ১৯৭৫ সালে সিপাহী বিপ্লবে নিহত হন)। কিন্তু গুলি চালনায় আনোয়ার মোটেও ভাল করতে পারছে না। একদিন খালেদ মোশাররফ ওকে কাছে ডেকে চাপা গলায় বেশ বকাবকি করলেন। তারপর থেকে আশ্চর্যজনক ভাবে গুলি চালানোতে ওর দক্ষতা বেড়ে গেল। চাকুরি জীবনের শেষ দিন পর্যন্ত ও ছিল একজন দক্ষ মার্কসম্যান। একটা চাইনিজ সাব-মেশিনগান ও প্রয়োজন মত গুলি থাকলে যে-কোন পরিস্থিতির মোকাবিলা করা ওর জন্য অত্যন্ত সহজ ছিল। মাঝেমাঝে সাব-মেশিনগানটাকে আদর করে চুমু খেয়ে ও বলত, শাবাশ দোস্ত, কাজের সময় যেন বিগড়ে না যাস।

পি.এম.এ.-তে সবচেয়ে ভীতিকর ছিল ট্যাংক বিধ্বংসী রকেট ফায়ারিং। কাঁধের ওপর রকেট লঞ্চার রেখে লক্ষ্যস্থির করতে হত। ল্যঞ্চারের ওপর গাল ঠেকিয়ে ফায়ার করার সঙ্গে সঙ্গে বিস্ফোরণের প্রচণ্ড আওয়াজ কানে বাড়ি খেত। তারপর দীর্ঘদিন কানের ভিতর ভোঁ-ও-ও-ও-ও, ভোঁ-ও-ও-ও-ও আওয়াজ হত । মহড়ার সময় সবচেয়ে দুর্লভ ছিল বিশ্রাম । দুর্যোগপূর্ণ আবহাওয়ায় আশ্রয় নেবার জন্য বিভুয়োক বা দুইজনের শোবার উপযোগী মাটি থেকে ফুট তিনেক উঁচু ছোট তাঁবু সরবরাহ করা হত। কিন্তু বেশির ভাগ সময়ে বিভুয়েকের মধ্যে বৃষ্টি থেকে রেহাই পাওয়া যেত না। পাহাড়ী ঢালে বিভুয়োকে অবস্থানকালীন রাতে বৃষ্টি এলে সবাই ভিজে চুপচুপে হয়ে যেত। তখন সবাই শীতে কাঁপতে কাঁপতে, বৃষ্টিকে অকথ্য গালি গালাজ করতে করতে পার করে দিত বাকি রাতটুকু।

পি.এম.এ.-তে চূড়ান্ত প্রশিক্ষণের নাম কেয়াদৎ। এই প্রশিক্ষণ প্রায় চব্বিশ ঘণ্টা ধরে চলত। ক্রমাগত সাতদিন প্রত্যেককে প্রায় সর্বক্ষণ দাঁড়িয়ে থাকতে হত পায়ের ওপর। তাই নবাগত ক্যাডেটরা প্রশিক্ষণ শেষে এই মহড়ার নাম দিল কেয়ামত। এই কেয়াদৎ বা কেয়ামতের সময় ব্রেকফাস্ট, হ্যাঁভারস্যাক লাঞ্চ, ডিনার ইত্যাদি দাঁড়িয়ে দাঁড়িয়ে খেত ওরা। পানির অভাবে মাঝে মাঝে গর্তে জমে থাকা পানির মধ্যকার ব্যাঙ সরিয়ে সেই পানি খেতে হত ওদের। কেয়াদৎ নামধারী কেয়ামত, থেকে পি.এম.এ.-তে ফেরৎ আসার পর শুরু হলো চূড়ান্ত ভাবে লিখিত, শারীরিক, বিভিন্ন অস্ত্রশস্ত্র ও গুলি চালনার পরীক্ষা । প্রতিটি পরীক্ষাতে আনোয়ার ভাল করল এবং সেইসঙ্গে পি.এম.এ.-কে বিদায় জানানোর সময় এগিয়ে এল।

শুরু হলো পাসিং আউট প্যারেড রিহার্সেল। এই পাসিং আউট প্যারেডের স্যালুট গ্রহণ করে থাকেন স্বয়ং প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের অনুপস্থিতিতে স্যালুট গ্রহণ করেন প্রধান সেনাপতি। এই পাসিং আউট প্যারেডের জন্য প্রত্যেক ক্যাডেটকে কঠোরভাবে অনুশীলন নিতে হয়। ক্রমাগত কয়েকদিন কঠোর অনুশীলনের পর এগিয়ে এল আনোয়ারের সৈনিক জীবনের স্মরণীয় দিন; যেদিনটি প্রতিটি সামরিক অফিসার যে-কোন অবস্থাতে অতি সহজেই স্মরণ করতে পারে।

১৯৬৬ সালের পহেলা জুলাই। পাসিং আউট প্যারেড। পি.এম.এ.  নববধূর সাজে সজ্জিতা। বিশাল জাঁকজমকপূর্ণ প্যাণ্ডেলের নিচে বহু বিদেশী কূটনীতিক, সাংবাদিক, উচ্চপদস্থ সামরিক অফিসার ও তাদের পত্নী, বহু যুবতী ও কয়েক হাজার অভ্যাগতের ভীড়। প্যারেড শুরু হলো। নবাগত ক্যাডেটরা ব্যাণ্ডের তালে তালে সারিবদ্ধ ভাবে প্যারেড করতে করতে প্রবেশ করল ড্রিল গ্রাউণ্ডে। প্রধান সেনাপতি জেনারেল মুসা দাঁড়ালেন ডায়াসে। জেনারেল মুসাকে জেনারেল স্যালুট দিল ক্যাডেটরা। এরপর শুরু হলো নবাগত ক্যাডেটদের শপথ গ্রহণ। শপথ গ্রহণের পালা শেষ হবার পর পি.এম.এ. কালার প্রদান করা হলো। ড্রিল গ্রাউণ্ডের এক প্রান্ত গ্যালারির মত উঁচু হয়ে আবার ঢালু হয়ে নিচের দিকে নেমে অদৃশ্য হয়ে গেছে। এবার ব্যাণ্ডের তালে তালে সবাই এগিয়ে গেল সেই গ্যালারির দিকে। ক্রমশ উঁচু হয়ে যাওয়া গ্যালারি বেয়ে ওরা নিচের দিকে নেমে অদৃশ্য হয়ে গেল। সবাই একদৃষ্টে এই মনোমুগ্ধকর দৃশ্যটা উপভোগ করল। সেইসঙ্গে শেষ হলো আনোয়ারের ক্যাডেট জীবন। বহু সুখ ও দুঃখের স্মৃতিতে ভরা পি.এম.এ.-কে ও সত্যিই ভালবেসে ফেলেছিল।

.

০৪.

খারিয়াঁ ক্যান্টনমেন্ট। আনোয়ারকে একজন কমিশনড অফিসার হিসেবে এখানে বদলি করা হয়েছে। ও এখন সেকেণ্ড লেফটেন্যান্ট। ১৯৬৬ সালের জুলাই মাসে বিশ দিনের ছুটি নিয়ে দেশে এল আনোয়ার। দেশে ছুটিটা বেশ ফুর্তির সঙ্গে কাটিয়ে আবার প্লেনে করে লাহোর। লাহোর থেকে খারিয়াঁ স্টেশন পর্যন্ত এনে রিজার্ভেশন করল। জীবনে প্রথম চাকুরিস্থলের দিকে যাত্রা শুরু করল আনোয়ার। খারিয়াঁ নামটা বিগড়ে দিল ওর মনকে। নামটা কেমন যেন বিদঘুঁটে মনে হচ্ছে। লাহোর স্টেশন থেকে কারিয়ার মোটামুটি অবস্থান জানা গেল। এসময়ে খারিয়াঁতে ভীষণ গরম পড়ে। ট্রেনে দুপুরের খাওয়া-দাওয়া সেরে নিল সে। বিকেল তিনটার দিকে ট্রেন খারিয়াঁ স্টেশনে পৌঁছাল। শীতাতপ নিয়ন্ত্রিত কামরা থেকে বের হয়ে এল আনোয়ার।

ছোট্ট স্টেশন খারিয়াঁ। স্টেশনে পা রাখতেই গরমের ঝাঁপটা এল লাগল যেন চোখে-মুখে। ক্ষণিকের মধ্যেই সারা শরীর ঘেমে উঠল ওর। কিন্তু তবুও পি.এম.এ.-র নিয়মানুযায়ী টাই পরে থাকতে হলো। স্টেশনের চারদিকে তাকিয়ে মনটা আরও বিগড়ে গেল। এ কোথায় বদলি হয়েছে সে? চারদিকে ধু-ধু প্রান্তর। মাঝে মাঝে ইতস্তত বিক্ষিপ্ত ঝোঁপঝাড়। সূর্যের প্রখরতায় ধূসর প্রান্তরের ঝিকিমিঝি চোখকে কেমন যেন ধাধিয়ে দেয়। মনে হচ্ছে, আলোর বিকিরণে যেন উজ্জ্বল পাথর থেকে দ্যুতি ঠিকরে বেরুচ্ছে। এই বৃক্ষহীন বিশাল মরু প্রান্তর ঘেঁষে সর্পিল রেল লাইন এগিয়ে গেছে। তারই একধারে স্টেশন খারিয়াঁ। স্টেশন বলতে ছোট্ট একটা বিল্ডিং। কয়েকটা স্টাফ কোয়ার্টার আর জলের অভাবে অযত্নে লালিত কিছু ঝোঁপঝাড়। স্টেশন থেকে উষর মরুর বুক চিরে এঁকেবেঁকে কোথায় হারিয়ে গেছে একটি অমসৃণ পায়ে চলা গ্রাম্য পথ ।

সেনাবাহিনীর কোন গাড়ি না দেখে একটি ঘোড়ায় টানা টাঙ্গায় মালপত্র চাপাল আনোয়ার। টাঙ্গা এগিয়ে চলল খারিয়াঁ ক্যান্টনমেন্টের উদ্দেশে। মাইলখানেক চলার পর টাঙ্গা পাকা রাস্তায় উঠল। এটাই উপমহাদেশের ইতিহাস-খ্যাত সেই গ্র্যাণ্ড ট্রাঙ্ক বা জি.টি. রোড। এই সড়কে বেশ কিছুদূর চলার পর টাঙ্গা বাঁক নিল ক্যান্টনমেন্টের দিকে।

খারিয়াঁ!–কোন কনসেনট্রেশন ক্যাম্পের এরকম নাম হলে বুঝি মানাত ভাল । অথবা বহুদিনের পরিত্যক্ত পোড়ো বাড়ির অথবা রাতের গভীরে অশরীরীদের ছোঁয়ায় হঠাৎ করে জেগে ওঠা কোন ভূতুড়ে মন্দিরের। কিন্তু আশ্চর্য! নামের সঙ্গে ক্যান্টনমেন্টের চেহারার কোন মিল নেই। খারিয়াঁ ক্যান্টনমেন্টকে এশিয়ার শ্রেষ্ঠ ক্যান্টনমেন্ট হিসেবে গণ্য করা হয়। এই অত্যাধুনিক ক্যান্টনমেন্টটি আমেরিকানদের হাতে তৈরি। একই ধরনের সমস্ত বিল্ডিং-দোতলা। প্রতিটি বিল্ডিং-এর সামনে কেয়ারী করা লন। ফুলে ফুলে ভরা। সুদৃশ্য অফিসার্স মেসগুলো একতলা । বিরাট ক্যান্টনমেন্টের মাঝখানে দুই মাইল লম্বা ও এক মাইল চওড়া নিখুঁত চতুষ্কোণ মাঠ। মাঠের চারপাশ দিয়ে চলে গেছে চওড়া মসৃণ পীচ ঢালা পথ। পথের দুধারে ফ্লুরোসেন্ট টিউব লাইট এবং একপাশে একের পর এক লম্বা হয়ে যাওয়া পাকা বেঞ্চের গ্যালারি। পথের দুপাশে সুশ্রী গাছের সারি।

ক্যান্টনমেন্টের পরিবেশ দেখে আনোয়ারের মনটা প্রফুল্লতায় ভরে উঠল। বিভিন্ন জায়গায় জিজ্ঞেস করে অবশেষে টাঙ্গা পৌঁছল ওর নতুন ইউনিট নাইনথ ফ্রন্টিয়ার ফোর্স ব্যাটালিয়নে। ওর পরিচয় পেয়ে একজন হাবিলদার স্যালুট (জীবনের প্রথম) করে তাড়াতাড়ি টাঙ্গাটা আবাসিক ভবনের সামনে নিয়ে এল। ও টাঙ্গা থেকে নামতেই একটা গাড়ি এসে থামল পাশে। পরিচয় পেয়ে একজন পাঠান সেকেণ্ড লেফটেন্যান্ট গাড়ি থেকে নেমে বলল, আই অ্যাম ভেরী সরি, আই ওয়েন্ট টু রিসিভ ইউ টু দ্য স্টেশন, পাইটলি লেট অ্যাণ্ড কামিং ব্যাক জাস্ট নাউ । প্লীজ, ডোন্ট মাইণ্ড। আনোয়ার বলল, নট অ্যাট অল। আই অ্যাম আনোয়ার হোসেন।

তাইমুর শাহ্, পাঠান সেকেণ্ড লেফটেন্যান্ট নিজের পরিচয় দিল ।

কালবিলম্ব না করে তাইমুর শাহ্ কয়েকজন আর্দালীকে ডেকে মালপত্র আনোয়ারের নির্দিষ্ট রূমে পৌঁছে দিল। প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য তাইমুর শাহ্ অনতিদূরে অফিসার্স মেস দেখিয়ে দিল ওকে। শেষে ওকে গোসল করে বিশ্রাম নিতে বলে চলে গেল তাইমুর শাহ্।

দোতলার নিচতলার একটা কামরা আনোয়ারের জন্য বরাদ্দ করা হয়েছে। পরিপাটি করে সাজানো-গুছানো ডিসটেমপার করা ঘরটা বেশ ঠাণ্ডা। ইজি চেয়ারে শরীর এলিয়ে দিয়ে আরাম করে একটি সিগারেট ধরাল সে। ইতোমধ্যে মেস থেকে ঠাণ্ডা পানি, চা ও সিগারেট এল। মিনিট পনেরো পর নতুন আদালী এসে সমস্ত জিনিসপত্র পরিপাটি করে গুছিয়ে ফেলল। আনোয়ার বাথরূমে ঢুকে শাওয়ার ছেড়ে দিল। অনেকক্ষণ ধরে ঠাণ্ডা জলে ভিজল ও। ক্রমেই দূর হয়ে গেল পথের ক্লান্তি।

ইউনিটে আনোয়ারের দৃষ্টি আকর্ষণ করল একটা নতুন ধরনের জিনিস। নাইনথ ফ্রন্টিয়ার ফোর্স ব্যাটেলিয়নের প্রত্যেকের ইউনিফরমের কলারে নীল রঙের পাইপিন। কারণ অনুসন্ধান করতে গিয়ে সে জানতে পারল, ১৮৫৭ সালে এই ইউনিট বৃটিশ রাজের পক্ষ হয়ে সিপাহী বিদ্রোহ দমনে বিশেষ কৃতিত্ব সহকারে যুদ্ধ করে। যুদ্ধে নিহত জনৈক সুবেদার মেজরের স্মৃতি ও অন্তিম অনুরোধের প্রতি শ্রদ্ধা প্রদর্শনকল্পে বৃটিশ রাজের নির্দেশে তখন থেকে এই ইউনিট ইউনিফরমের কলারে নীল রংয়ের পাইপিন ব্যবহার করে আসছে। স্বাধীন দেশের সেনাবাহিনীর জন্য ব্যাপারটা একটু অন্য রকম মনে হলেও পুরানো সেই ঐতিহ্য তখনও বর্তমান। কাজেই আনোয়ারের ইউনিফরমের কলারেও নীল রংয়ের পাইপিন লাগানো হলো।

সন্ধ্যার সময় তাইমুর শাহ্ এল আনোয়ারকে বিভিন্ন ব্যাচেলর অফিসারদের সঙ্গে পরিচয় করিয়ে দেবার জন্য। পরিচয় পর্বটা বেশ হাস্যকৌতুক ও উপভোগ্য পরিবেশের মধ্য দিয়ে শেষ হলো । কারণ প্রত্যেকটা অফিসার নিজের পরিচয় গোপন রেখে ছদ্মনামে পরিচিত হলো ওর সঙ্গে। ফলে প্রথম দিন থেকেই ওদের মধ্যে গড়ে উঠল এক সুন্দর বন্ধুত্বের সম্পর্ক।

সন্ধ্যার পর আনোয়ার ও তাইমুর শাহ্ অফিসার্স মেসে গেল। তখনও কেউ সেখানে এসে পৌঁছেনি। চারদিকে গুমোট ভাব। বেশ কয়েকটা প্যাডেস্টাল ফ্যান গুমোট ভাবটাকে দূর করার জন্য বনবন করে ঘুরছে। ওরা লনে বসে কোল্ড ড্রিংকসের অর্ডার দিল। কোল্ড ড্রিংকস শেষে ওরা গেল মেস বিল্ডিংয়ের ভেতরে। মেসে ঢুকলেই একপাশে বাথরুম, একপাশে বার ও এন্ট্রি রূম। বার এবং এন্ট্রি রূমের সঙ্গে লাগানো ডাইনিং রুম। দামী আসবাবপত্রে সুসজ্জিত মেস বিল্ডিং। চারদিকে আভিজাত্যের জৌলুস। এন্ট্রি রূমে ইরানী কার্পেট বিছানো কার্পেটের ওপর দেয়ালের পাশ দিয়ে সারা ঘর জুড়ে বড় বড় সাইজের দুপ্রাপ্য চামড়ায় মোড়া সোফাসেট। ডাইনিং রূম এবং এন্ট্রি রূমে সাজিয়ে রাখা বিভিন্ন ধরনের রুপোর তৈরি ভাস্কর্য। অপূর্ব সুন্দর। এন্ট্রি রূমের একদিকে ফায়ারপ্লেস, তার দুপাশে বড় সাইজের স্টেরিওগ্রাম ও টেলিভিশন। প্রতিটি ঘর মখমলের ভারী পর্দা দিয়ে ঘেরা। ১৮৯০ সালের মূল্য অনুযায়ী এন্ট্রি রূমে পাতা কার্পেটটার দাম ৩,২০০০০ টাকা। ডাইনিং রূমের বিশাল টেবিলটার দাম ২,৬০০.০০ টাকা এবং রুপোর তৈরি ভাস্কর্যগুলোর মূল্য ৩,৫০,০০০.০০ টাকা। পরিদর্শন শেষে ওরা আবার বেরিয়ে এল। লনে। লনে বসে কয়েকজন ব্যাচেলর অফিসার গল্প করছে। ওদের সঙ্গে নানা কথাবার্তার মধ্য দিয়ে আনোয়ার ইউনিটের ইতিহাস জেনে নিল।

১৮৪৭ সালে বৃটিশ লেফটেন্যান্ট (পরবর্তীকালে লে. জেনারেল) ওয়াইল্ড এই ইউনিটের পত্তন করেন। এর তৎকালীন মাম ছিল পাঞ্জাম ইরেগুলার ফ্রন্টিয়ার ফোর্স বা পি.আই.এফ.এফ.। পি.আই.এফ. এফ-এর সদস্যদের বলা হত শিকার। তখন থেকে ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টের অফিসাররা পিফার বলে পরিচিত। প্রত্যেক অফিসারকে তাই বলে দেয়া হয় ওয়ান্স পিফার, অলয়েজ এ পিফার। পরবর্তীকালে বিভিন্ন ধরনের পরিবর্তনের পর এই ইউনিটের বর্তমান নাম নাইনথ ব্যাটেলিয়ান (ওয়াইল্ডস), দ্য ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টবা, সংক্ষেপে নাইন এফ. এফ. বা ওয়াইল্ডস ব্যাটেলিয়ন। রাত নটায় ডিনার সেরে আনোয়ার মেস থেকে ঘরে ফিরে এল ।

পরদিন জীবনের প্রথম অফিসারের ইউনিফরম পরে ইউনিটে গেল সে। ইউনিটের ভারপ্রাপ্ত কম্যাণ্ডিং অফিসার মেজর আকবর হুসাইনের সঙ্গে ইন্টারভিউ হলো। তিনি আনোয়ারকে বি কোম্পানীতে অফিসারের স্বল্পতা হেতু সরাসরি কোম্পানী কমাণ্ডার হিসাবে নিয়োগ করলেন। প্রায় পৌনে দুইশ সৈনিকের কমাণ্ডার হয়ে গেল আনোয়ার। বেলা প্রায় এগারোটার দিকে কোম্পানী অফিসে বিপাকে পড়ল সে। জনৈক প্লাটুন কমাণ্ডার (একজন জে.সি.ও.) তার অধীনস্থ একজন সিপাহীকে আনোয়ারের সম্মুখে হাজির করে তার বিরুদ্ধে আদেশ লংঘনের অভিযোগ করল । চাকুরি জীবনে অফিসের প্রথম দিন। তাই বেশ বিব্রত বোধ করল আনোয়ার। যদিও পি.এম.এ.-তে ল সম্বন্ধে যথেষ্ট প্রশিক্ষণ নেয়া হয়েছে, কিন্তু এ ধরনের অবস্থার সম্মুখীন এই প্রথম। প্লাটুন কমাণ্ডারকে ঘণ্টাখানেক পর আসার নির্দেশ দিয়ে অ্যাডজুটেন্টের কাছে গেল আনোয়ার। সব শুনে অ্যাডজুটেন্ট বললেন, এ ধরনের অপরাধে চার্জশীট বানিয়ে কমাণ্ডিং আদালতে তার বিচার হওয়া উচিত। তবে প্রথম দিন বলে তুমি শাস্তি থেকে তাকে কিছুটা অব্যাহতি দিতে পারো।

অফিসে ফিরে এসে অভিযুক্ত সিপাহীকে সাত দিনের প্যাক ড্রিলের শাস্তি ও এ ধরনের অপরাধ আর না করার জন্য সতর্কবাণী উচ্চারণ করে ছেড়ে দিল সে। বেলা প্রায় দুটো পর্যন্ত বিভিন্ন অফিশিয়াল চিঠিপত্র দেখে বাবুর্চিখানায় গিয়ে সৈনিকদের খাবার পরীক্ষা করে, সৈনিকদের থাকার জন্য নির্দিষ্ট হলঘরগুলো পরিদর্শন করে শেষে কোম্পানী স্টোর পরীক্ষা করে মেসে ফিরে এল আনোয়ার। লাঞ্চের পর ঘণ্টাখানেক ঘুম। ঘুম থেকে উঠে বিকেলের চা। তারপর খেলার মাঠ। সন্ধ্যার পর আবার মেস । এই ছিল খারিয়াঁতে ওর প্রাত্যহিক জীবন।

তবে এর খানিকটা ব্যতিক্রমও ছিল বৈকি! সপ্তাহে দুদিন ডিনার নাইট, একদিন ক্লাব নাইট ও মাসে একদিন গেস্ট নাইট। এছাড়াও ছিল সপ্তাহে একদিন সন্ধ্যা সাতটা থেকে রাত ১২টা পর্যন্ত নাইট ট্রেনিং। এই বিশেষ নাইটগুলো ছিল দারুণ জাঁকজমকপূর্ণ । খারিয়াঁ ক্যান্টনমেন্ট-জীবনে যথেষ্ট বৈচিত্র্য থাকা সত্ত্বেও মাঝে মাঝে হাঁপিয়ে উঠত আনোয়ার। তখন ক্যান্টনমেন্ট থেকে বেরিয়ে জি.টি. রোডের ধারে দাঁড়িয়ে থাকত। পিণ্ডি ও লাহোরগামী বাসে যাতায়াতকারী, বেসামরিক যাত্রীদের তাকিয়ে দেখত সে। মনটা তখন হঠাৎ করে কেমন যেন আনমনা হয়ে যেত। মনে পড়ত দেশের কথা, মা-বাবা, ভাই-বোন, আত্মীয় স্বজন, আরও কত কি। সুশৃঙ্খল সৈনিক জীবনে কঠোরতম ব্যস্ত তার মাঝে কত কথাই না ভুলে থাকতে হত। এই ক্ষণিকের অবসরে দেশে রেখে যাওয়া স্মৃতিগুলো ভারাক্রান্ত করে তুলত ওর মনটাকে। বঙ্গোপসাগরের পাড়ে দাঁড়িয়ে সূর্যাস্ত দেখার স্মৃতি মনটাকে সবচেয়ে বেশি চঞ্চল করে তুলত।

খারিয়াঁ ক্যান্টনমেন্টের বাইরে যাওয়া শুরু হলো ওদের। ফায়ারিং রেঞ্জে বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্রের যেমন পিস্তল, স্টেনগান, মিডিয়াম মেশিনগান, হেভী মেশিনগান, অটোমেটিক রাইফেলস রিকয়েললেস রাইফেল প্রভৃতির গুলি চালনার অনুশীলন শুরু হলো। রিকয়েললেস রাইফেল নামক এই ট্যাংক বিধ্বংসী গোলা নিক্ষেপকারী রাইফেলের ফায়ারিং অনুশীলন ছিল বেশ বিপজ্জনক। এই লম্বা ব্যারেলের রাইফেলগুলো জীপে হুক দিয়ে আটকানো থাকে। জীপে এবং মাটিতে রেখে এই রাইফেলগুলো ফায়ার করা যায়। রিকয়েলিং (পেছন দিকে ধাক্কা মারা) করে না বলে এর নাম রিকয়েললেস রাইফেল। রিকয়েলিং-এর পরিবর্তে ব্যারেলের বিশেষ ভাবে কাটা ফুটো দিয়ে প্রচণ্ড আগুনের হলকা বাইরে বেরিয়ে আসে। ফায়ারিং-এর সময় এই রাইফেলের পেছনের প্রায় ৫০ গজের মধ্যে যে-কোন জিনিস পুড়ে ছাই হয়ে যেতে পারে এবং ১০০ গজের মধ্যে মানুষ বা কোন জীবন্ত প্রাণী। থাকলে মারাত্মকভাবে আহত হতে পারে। যে-কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রিকয়েললেস রাইফেলের ফায়ারিং এর সময় পেছনের দিকে প্রায় দেড়শো গজ জায়গা পরিষ্কার রাখা হয়।

আনোয়ার ফায়ার অর্ডার দেয়ার সঙ্গে সঙ্গে প্রচণ্ড বিস্ফোরণে গর্জে উঠত রাইফেলগুলো। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে প্রত্যেকের দাঁতে দাঁত বাড়ি খেয়ে লাফিয়ে উঠত হৃৎপিণ্ড। শ্রবণশক্তিও সাংঘাতিকভাবে কমে যেত ওদের। কিন্তু শীতকালীন কালেকটিভ ট্রেনিং ছিল একটু ভিন্ন ধরনের। একবার এই ট্রেনিং-এর জন্য ঠিক করা হলো চাকোয়াল বলে একটা জায়গা। ওদের সিক্সথ আরমার্ড ডিভিশন বিশাল কনভয় নিয়ে বেরিয়ে পড়ল চাকোয়ালের উদ্দেশে। এক একটা আরমার্ড ডিভিশনের কনভয়ের মিছিলে বহু জীপ, একটনী ট্রাক, আড়াইটনী (দশ চাকার) ট্রাক, রিকয়েললেস রাইফেলবাহী জীপ, ট্রাকটরের পেছনে টানা কামান, ট্যাংকট্রান্সপোর্টারের ওপরে ওঠানো ট্যাংক, অ্যাম্বুলেন্স প্রভৃতি থাকে। কনভয়ের মিছিল চলল তিন দিন তিন রাত ধরে। এই কালেকটিভ ট্রেনিংয়ে প্রত্যেক অফিসারের জন্য সুন্দরভাবে খাটানো তাঁবুর বাসস্থান থাকত। এমন কি সঙ্গে থাকত সংলগ্ন বাথরূম পর্যন্ত। সব মিলিয়ে যাকে বলে জঙ্গল মে মঙ্গল।

ক্যান্টনমেন্টের একঘেয়েমি থেকে বেরিয়ে বাইরের বৈচিত্র্যময় জীবন বেশ ভালই লাগত ওদের। এই ট্রেনিং শেষ হবার কিছুদিন পর ডিভিশন হেডকোয়ার্টার থেকে নির্দেশ এল প্রতিটি ইউনিটে একটি করে কমাণ্ডো প্লাটুন গড়ে তুলতে হবে। প্লাটুন কমাণ্ডার হবে একজন, জুনিয়র অফিসার। তার অধীনে থাকবে জুনিয়র কমিশণ্ড অফিসার (জেসিও), নন কমিশন্ড অফিসার (এনসিও) এবং সিপাহী সহ চল্লিশ জনের একটি দল। এই কমাণ্ডো দলকে কঠিন ট্রেনিং নিতে হবে। কারণ ট্রেনিং শেষে প্রতিটি পদাতিক ইউনিটের কমাণ্ডো প্লাটুনগুলোর মধ্যে প্রতিযোগিতা হবে। এই প্রতিযোগিতা তৎকালীন জি.ও.সি. মেজর জেনারেল জাঞ্জুয়া নিজে পর্যবেক্ষণ করবেন। শুরু হলো অফিসার বাছাইয়ের পালা। গুলি চালনা, দৌড় প্রভৃতি পরীক্ষায় প্রথম হলো আনোয়ার। তারপর শুরু হলো সৈনিক বাছাইয়ের পালা। প্রায় পৌনে আটশো সৈনিকের মধ্যে বিভিন্নভাবে পরীক্ষা করে একজন জুনিয়র কমিশন্ড অফিসার, আটজন নন কমিশন্ড অফিসার ও বাকি সিপাহী নিয়ে ৪০ জনের একটি দল তৈরি করা হলো। এই দলের অধিনায়ক হলো আনোয়ারসেকেণ্ড লেফটেন্যান্ট।  

শুরু হলো কঠিন অনুশীলন। আনোয়ার নিজের জন্য বেশকিছু বইপত্র ও প্রেসীজ জোগাড় করে শুরু করল পড়াশোনা। প্রতিদিন, সকালে আটদশ মাইল দৌড়, তিরিশ গজ দূর থেকে এক ফুট বাই এক ফুট টার্গেটে গুলি চালনা, পিঠে যুদ্ধকালীন সময়ের ভারী প্যাক নিয়ে দৌড়, শারীরিক দক্ষতা প্রভৃতি বিষয়ে ওর দল বেশ। সাফল্য দেখাল। তারপর শুরু হলো চূড়ান্ত প্রতিযোগিতা। গুলি চালনায় দক্ষতা দেখাল আনোয়ার। তিরিশ গজ দূরত্বের টার্গেটে পর পর পাঁচবার লক্ষ্যভেদ করল সে একই পয়েন্টে। এ ব্যাপারে ও ছিল একজন সফল আত্মবিশ্বাসী মার্কসম্যান। অন্যান্য প্রতিটি বিষয়ে ওর দল অধিকার করল প্রথম স্থান। ফলে আনোয়ারের এই কমাণ্ডো বাহিনী জি.ও.সি. মেজর জেনারেল জাঞ্জুয়ার ভূয়সী প্রশংসা অর্জন করল। বলতে গেলে এখান থেকেই শুরু হলো ওর কমাণ্ডো জীবনের হাতেখড়ি। শুরু হলো রোমাঞ্চকর গেরিলা জীবন।

১৯৬৭ সালের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে সমাপ্তি ঘটল কালেকটিভ ট্রেনিং-এর। ঠিক এই সময় আনোয়ার হঠাৎ করে নির্দেশ পেল, অফিসার্স ওয়েপনস অ্যাণ্ড জুনিয়র ট্যাকটিক্যাল কোর্সে তিন মাসের জন্য কোয়েটা যেতে হবে। প্রি-কোর্স বা এ ধরনের কোন প্রস্তুতি নেয়ার সময় নেই। কারণ এক সপ্তাহের মধ্যেই যেতে হবে।

মার্চের প্রথম সপ্তাহে আনোয়ার রওনা হলো কোয়েটার পথে । তখন সমগ্র পশ্চিম পাকিস্তানে বাস-ধর্মঘট চলছিল। ট্রেনে প্রচণ্ড ভীড়, রিজার্ভেশন পাওয়া গেল না। খারিয়াঁর মত ছোট্ট স্টেশনে ট্রেনের স্টপেজ মাত্র কয়েক মিনিট। লট বহর নিয়ে অত অল্প সময়ে ট্রেনে চড়া প্রায় অসম্ভব। তাই সে লাহোর স্টেশনে যাবার সিদ্ধান্ত নিল। কিন্তু যাবে কিভাবে? বাস তো নেই। হঠাৎ করে একটা সুযোগ মিলে গেল। তখন লাহোরে চলছিল বিখ্যাত বার্ষিক জাতীয় গবাদি পশু প্রদর্শনী। এই প্রদর্শনীতে অংশ নিয়েছিল ওদের ইউনিটের বাদক দল। ব্যাপার্টি নিয়ে আসার জন্য একটা ট্রাক লাহোর যাচ্ছে। মালপত্র সমেত রাইফেল হাতে ট্রাকে করে আনোয়ার লাহোর স্টেশনে পৌঁছাল।

কিন্তু এ কি? চারদিকে অজস্র মানুষের ভীড়! বিশাল স্টেশনে তিল ধারণের জায়গা নেই। ট্রেন এলে একজন কুলির সহায়তায় কোনমতে দ্বিতীয় শ্রেণীর একটা কম্পার্টমেন্টে উঠে পড়ল আনোয়ার। এতে বেশ কয়েকটা ছোট ছোট কুপে। একটা ছোট কুপে কয়েকজন এয়ারফোর্স অফিসারের নামে রিজার্ভেশন করা। আনোয়ারের পরিচয় পেতেই ওরা সাদরে জায়গা করে দিল। প্রচণ্ড ভীড়ের দরুন এবং সময়ের অভাবে ওরাও আনোয়ারের মত। এয়ারকণ্ডিশনে রিজার্ভেশন করতে পারেনি। সারা রাস্তা সবাই তাস খেলে কাটিয়ে দিল। রাত প্রায় বারোটার দিকে ওকাড়া নামক স্টেশনে পৌঁছল ট্রেন। আনোয়ার ওকাড়া স্টেশনে নেমে কোয়েটাগামী ট্রেনে চাপল। রাত তখন সাড়ে বারোটা। এ ট্রেনেও কোন এ.সি. রিজার্ভেশন পাওয়া গেল না। অগত্যা প্রথম শ্রেণীর একটা বার্থ রিজার্ভেশন করল সে। ট্রেন ছাড়তেই দরজা জানালা বন্ধ করে দিয়ে কম্বলের তলায় ঘুমিয়ে পড়ল আনোয়ার।

পরদিন সকালের দিকে ট্রেন জেকোকাবাদ স্টেশনে পৌঁছল । জেকোকাবাদ এক সময় ছিল পৃথিবীর উষ্ণতম স্থান। তাই জেকোকাবাদ স্টেশন বাঙালীদের জন্য একটা আতঙ্ক বিশেষ। কিন্তু ট্রেনের জানালা দিয়ে বাইরে তাকিয়ে অবাক হয়ে গেল আনোয়ার। চারদিকে গাঢ় সবুজ গাছপালা। প্রাণবন্ত পরিবেশ। অপূর্ব! পরে সে জেনেছিল, সরকারী প্রচেষ্টা এবং স্থানীয় জনগণের সহযোগিতায় জলসেচ করে প্রচুর গাছপালা লাগানোর পর জেকোকাবাদের উষ্ণতা পূর্বের তুলনায় অনেকটা হ্রাস পেয়েছে। ট্রেন জেকোকাবাদ স্টেশন পার হবার পর শুরু হলো বেলুচিস্তানের দিগন্ত বিস্তৃত উষর পাথুরে প্রান্তর। মাঝে মাঝে দুএকটা আকাশচুম্বী পাহাড় চোখে পড়ে। জনমানবহীন এই বিশাল পাহাড়ী অঞ্চলে ছোট ছোট স্টেশনগুলো ঠিক যেন মরুদ্যানের মত। এই কঠোর প্রাকৃতিক অঞ্চলের অধিবাসীরা যে কঠোর স্বভাবের, ওদের চেহারা দেখেই তা বোঝা যায়।

সিবি নামের একটা স্টেশনে পৌঁছার পর ট্রেনের পেছনে আরও একটা ইঞ্জিন লাগানো হলো। এখান থেকে শুরু হয়েছে চড়াই। উঁচু উঁচু পাহাড় কেটে টানেল করে রেলপথ বসানো হয়েছে। টানেলগুলোর ভিতরে নিচ্ছিদ্র অন্ধকার। তাই দিনের বেলাতেও ট্রেনের প্রতিটি কামরায় লাইট জ্বালানো থাকে। এই বিশাল টানেলগুলোর কোন কোনটা লম্বায় প্রায় এক মাইলের মত। নিচ্ছিদ্র অন্ধকার টানেলগুলো যেন এক একটা অন্ধকূপ। টানেলে ট্রেন প্রবেশ করলেই প্রত্যেকটা যাত্রীর শরীর কেমন যেন শিউরে ওঠে। কারণ টানেলের মধ্যে ট্রেন দুর্ঘটনা ঘটলে রিলিফের কাজ প্রায় অসম্ভব।

সন্ধ্যার একটু আগে ট্রেন পৌঁছল কোয়েটা। ওখানে তখন প্রচণ্ড শীত। গরম পোশাকের ওপর ওভার কোট পরে ট্রেন থেকে নেমে এল আনোয়ার। মুটের মাথায় রোল করা বেডিং হোল্ডার। বাইরে অভ্যর্থনার জন্য টুপ বাস অপেক্ষা করছিল। তাতে চড়ে সোজা ইনফ্যান্ট্রি স্কুলে অফিসার্স মেস। তারপর অফিসার্স কোয়ার্টার-হান্না রোড অফিসার্স কোয়ার্টারগুলো প্রায় একই ধরনের। রাস্তা থেকে অনতিদূরে ছোট ছোট বাংলো আকারের অ্যাপার্টমেন্ট। প্রতিটায় চারটে বড় বড় ঘর। ঘরগুলোর সামনে লম্বা রেলিং ঘেরা করিডোর। প্রতিটা ঘরের পেছন দিকে একটা করে স্টোর-কাম-ড্রেসিং রূম ও অ্যাটাচ বাথ। প্রতিটা ঘর দুজন করে ট্রেইনী অফিসার থাকার মত আসবাবপত্রে সাজানো।

তেরো সপ্তাহের প্রশিক্ষণের মধ্যে প্রথম চার সপ্তাহ বিভিন্ন রকম হালকা ও ভারী অস্ত্রের প্রশিক্ষণ। বাকি নয় সপ্তাহ যুদ্ধকালীন কলা-কৌশলের প্রশিক্ষণ। এই প্রশিক্ষণকালে একটা মজার ঘটনা ঘটল। প্রশিক্ষণার্থী অফিসারদের মধ্যে অনেকেই ছিল ধনীর দুলাল। কেউ হয়তো কোন করদ রাজ্যের রাজপুত্র, কেউ বিরাট শিল্পপতির পুত্র, কেউ হয়তো মস্ত ব্যবসাদারের ব্যাটা আবার কেউ বা গ্রাম্য জোতদারের ছেলে। এরা প্রত্যেকে প্রচুর টাকা ওড়ত। প্রতিমাসে এদের জন্য নিয়মিত টাকা আসত বাড়ি থেকে। প্রশিক্ষণ চলাকালীন এমনি এক গ্রাম্য জোতদারের ছেলের (কমিশন্ড অফিসার) টাকার প্রয়োজন পড়ায় সে বাড়িতে টেলিগ্রাম পাঠাল: আব্বা, অস্ত্র-প্রশিক্ষণের জন্য মর্টার ও মেশিনগান কিনিতে হইবে। পনেরো হাজার টাকার দরকার। টেলিগ্রাম মানি অর্ডারে টাকাটা পাঠাইয়া দিবেন। সেই অশিক্ষিত ধনী জোতদার ছেলেকে মেশিনগান ও মর্টার কেনার জন্য টাকাটা ঠিকই পাঠিয়েছিলেন। এই ঘটনাটা জানার পর অন্যান্য অফিসারদের । মধ্যে সাংঘাতিক হাসির রোল পড়ে গিয়েছিল।

কোয়েটার ঠাণ্ডার তীব্রতা ধীরে ধীরে কমে এল। চারদিকে গাছপালায় রঙিন ফুলের সমারোহ। গরম পোশাক ছেড়ে যুবক যুবতীরা হালকা পোশাকে রাস্তায় বের হয়ে এল। রাস্তার দুধারের আইল্যাণ্ডগুলোতে ফুটন্ত ফুল। গাছের নরম কচি কচি পাতাগুলো সবাইকে হাতছানি দিয়ে আমন্ত্রণ জানায়। যেদিকে চোখ যায় শুধু রঙিন ফুল আর অপরূপ নীল সবুজের ছড়াছড়ি। মসৃণ পিচঢালা পথগুলো কোথাও ঢালু হয়ে নিচে নেমে গিয়েছে, আবার কোথাও শুরু হয়েছে চড়াই। সব মিলিয়ে কোয়েটা এখন ভ্রমণকারীদের স্বর্গ ।

বিকেলে খেলাধুলোর পর আনোয়ার প্রায় প্রতিদিন শহর দেখতে বের হয়। প্রথমে যায় একটা চাইনিজ রেস্টুরেন্ট অথবা ফারাহ্ ক্যাফেতে। হালকা পানীয় নাস্তার পর ঘুরে ঘুরে দেখে শহর। ট্রেইনী অফিসারদের কাছে অভিজাত বিপনী কেন্দ্রগুলোর চাইতে লিয়াকত মার্কেটের আকর্ষণ ছিল বেশি। লিয়াকত মার্কেট শহরের প্রাণকেন্দ্র। বিদেশী স্মাগলড পণ্যের খোলা বাজার। যে কোন বিদেশী জিনিস কম দামে পাওয়া যেত সেখানে।

কোয়েটা শহর ঘুরে ঘুরে দেখার সময় এক ওয়ালীর দুই ছেলের সঙ্গে আনোয়ারের পরিচয় হলো। ওয়ালী পুত্রদ্বয়কে সব সময় একই রকমের দুটো মোটর সাইকেলে দেখা যেত। মোটর সাইকেল দুটোর সারা গায়ে তিরিশ চল্লিশটা করে রং-বেরং-এর বাল্ব জ্বলত । ওরা শহরের ব্যস্ততম এলাকা দিয়ে ঘণ্টায় সত্তর, আশি মাইল বেগে চালাত মোটর সাইকেল। কোয়েটাতে অনুষ্ঠিত বার্ষিক মোটর সাইকেল প্রতিযোগিতায় নিয়মিত অংশ নিত ওরা।

একবার আনোয়ার ওদের একজনের মোটর সাইকেলের পেছনে চড়ে বসে। শহরের ব্যস্ততম এলাকা দিয়ে অবিশ্বাস্য গতিতে ছুটে চলল রঙিন আলোয় সজ্জিত মোটর সাইকেল। বিভিন্ন গোলচত্বর ঘণ্টায় প্রায় ষাট মাইল বেগে অতিক্রম করছে ওরা। তখন নিজের অজান্তে আনোয়ার চালককে খামচে ধরেছিল। প্রতি মুহূর্তে ওর মনে হচ্ছিল, এই বুঝি রাস্তার সঙ্গে হাঁটু ঘষা খেলো। ভয়ে ভয়ে সেদিকে তাকিয়ে সে দেখতে পাচ্ছিল, মোটর সাইকেলের ডান দিকের ক্র্যাস গার্ড রাস্তার সঙ্গে প্রচণ্ড ঘষা খাচ্ছে। আর সেই সঙ্গে ছিটকে উঠছে আগুনের ফুলকি। এই বিপজ্জনক চালকের পেছনে আনোয়ার আর কোনদিন মোটর সাইকেলে চড়েনি। ইতোমধ্যে কোয়েটার প্রশিক্ষণ শেষ হয়ে গেল। আনোয়ার আবার ফিরে এল খারিয়াঁ ক্যান্টনমেন্টে। শুরু হলো কমাঙ্গে প্লাটুন নিয়ে প্রশিক্ষণ।

<

Super User