ভাব সম্মিলন ।। সুহই ।।

বঁধু কি আর বলিব আমি।
মরণে জীবনে                জনমে জনমে
প্রাণনাথ হৈও তুমি।।
তোমার চরণে                আমার পরাণে
লাগিল প্রেমের ফাঁসি।
সব সমর্পিয়া                একমন হৈয়া
নিশ্চয় হইলুঁ দাসী।।
ভাবিয়া দেখিলুঁ                এ তিন ভুবনে
আর কে আমার আছে।
রাধা বলি কেহ                শুধাইতে নাই
দাঁড়াইব কার আছে।।
এ-কুলে ও-কুলে                দু-কুলে গোকুলে
আপনা বলিব কায়।
শীতল বলিয়া                শরণ লইলুঁ
ও-দুটি কমল-পায়।।
না ঠেলহ ছলে                অবলা অখলে
যে হয় উচিত তোর।
ভাবিয়া দেখিলুঁ                প্রাণনাথ বিনে
গতি যে নাহিক মোর।।
আঁখির নিমিখে                যদি নাহি হেরি
তবে সে পরাণে মরি।
চণ্ডীদাস কয়                পরশ-রতন
গলায় গাঁথিয়া পরি।।

——————–

পাঠান্তর :–

বঁধু কি আর বলিব আমি।
মরণে জীবনে,                জনমে জনমে,
প্রাণনাথ হৈয় তুমি।।
তোমার চরণে,                আমার পরাণে,
বাঁধিল প্রেমের ফাঁসি।
সব সমর্পিয়া,                এক মন হৈয়া,
নিশ্চয় হইলাম দাসী।।(১)
ভাবিয়াছিলাম,                এ তিন ভুবনে,
আর মোর কেহ আছে।
রাধা বলি কেহ,                সুধাইতে নাই,
দাঁড়াব কাহার কাছে?
একুলে ওকুলে,                দুকুলে গোকুলে,
আপনা বলিব কায়?
শীতল বলিয়া,                শরণ লইনু,
ও দুটি কমল পায়।।
না ঠেকহ ছলে,                অবলা অখলে,
যে হয় উচিত তোর।(২)
ভাবিয়া দেখিনু,                প্রাণনাথ বিনে,
গতি যে নাহিক মোর।।(৩)
আঁখির নিমিখে,                যদি নাহি দেখি,
তবে সে পরাণে মরি।
চণ্ডীদাস কহে,                পরশ রতন,
গলায় গাঁথিয়া পরি।।(৪)

————–

(১) পাঠান্তর–“জাতি কুলশীল, সকল মজাঞা, হইনু তোমার দাসী।”-প্রা, কা, সং।
(২) পাঠান্তর–“অবলা অখলে, ঠেল চরণে, ত্রুটির নাহিক ওর।”-প্রা, কা, সং।
বিভিন্ন পাঠ–“না ঠেল না ঠেল ছলে, অবলা অখলে, যে হয় উচিত তোর।।”–প, ক, ল।
(৩) পাঠান্তর–“অবলার ত্রুটি, যদি হয় কোটি, ক্ষমিতে উচিত তোর।।”-প্রা, কা, সং।
(৪)  পাঠান্তর–“গলার বসন, করি নিবেদন, শুনহে রসিক রায়।
চণ্ডীদাস কহে, অনুগত জনে, ছাড়িতে উচিত নয়।।”-প্রা, কা, সং।<

Super User