ওই যে কঙ্কাল দ্বীপ, প্ৰায় চেঁচিয়ে উঠল রবিন। এই বাংলা নামটা শিখেছে কিশোরের কাছ থেকে। স্কেলিটন আইল্যান্ড-এর চেয়ে ছন্দময়।

কই।…কোথায়া বলে উঠল কিশোর।

দেখি দেখি! বলল মুসা।

দুজনে একই সঙ্গে বুকে এলো জানালার কাছে, রবিনের গায়ের ওপর দিয়ে।

লম্বা, সরু উপসাগরের ওপর দিয়ে উড়ে চলেছে প্লেন। আঙুল তুলে দেখাল রবিন। তাদের নিচেই একটা ছোট্ট দ্বীপ। ঠিক যেন একটা মানুষের মাথার খুলি।

ম্যাপের সঙ্গে মিলে যাচ্ছে, বললো রবিন।

কৌতূহলী চোখে অদ্ভুত দ্বীপটার দিকে চেয়ে আছে তিন গোয়েন্দা। মিস্টার ক্রিস্টোফারের দেয়া ম্যাগাজিন পড়ে জেনেছে। ওরা অনেক কিছু। তিনশো বছরেরও বেশি আগে জলদস্যুদের ঘাঁটি ছিল কঙ্কাল দ্বীপ। অনেক খোঁজাখুঁজি করা হয়েছে, পাওয়া যায়নি গুপ্তধন। তার মানে এই নয় যে, ধনরত্ন লুকানো নেই। হয়তো দ্বীপে নেই, কিন্তু উপসাগরের তলায় থাকতে বাধা কোথায়? নিশ্চয় পানির তলায় কোথাও লুকানো আছেই। গুপ্তধন। তিন গোয়েন্দার আশা, খুঁজে পাবে ওরা।

আরেকটা ছোট দ্বীপ নজরে পড়ল।

ওই যে, দ্য হ্যান্ডা বলল কিশোর। হস্ত।

আর ওগুলো নিশ্চয় দ্য বোনস, যোগ করল মুসা। আঙুল তুলে দেখাল। কঙ্কাল দ্বীপ আর হস্তের মাঝামাঝি এক সারি ছোট প্রবাল-প্রাচীর দেখিয়ে বলল মুসা। ইয়াল্লা! এত তাড়াতাড়ি এসে পড়লাম! দুপুরের খাওয়াই হজম হয়নি এখনও!

দেখ, দেখা বলল রবিন। হাতের আঙুল। ওগুলো সরু প্রবালপ্রাচীরা পানির তলায় রয়েছে, অথচ ওপর থেকে কি স্পষ্ট দেখা যাচ্ছে!

হস্তে যাব একদিন, বলল কিশোর। প্রাকৃতিক ফোয়ারা দেখব। কখনও দেখিনি।

দ্বীপগুলোকে পেছনে ফেলে এল প্লেন। মূল ভূখণ্ডের ওপর এসে পড়েছে। নিচে একটা গ্রাম। নাম ফিশিংপোর্ট। ওখানেই উঠবে তিন গোয়েন্দা। একটা বোডিং হাউসে ঘর ভাড়া করে রাখা হয়েছে তাদের জন্যে।

ফিশিংপোর্ট ছাড়িয়ে এল প্লেন। দ্রুত উচ্চতা হারাচ্ছে। ডানে ছোট্ট একটা শহর। নাম মেলভিল। এয়ারপোর্ট ওখানেই। কয়েক মুহুরুত পরেই রানওয়ে ছুলো প্লেনের চাকা। এয়ার টার্মিনাল বিল্ডিঙের সামনে এসে দাঁড়িয়ে পড়ল।

প্লেন থেকে নেমে এল তিন কিশোর। একপাশে তারের জালের বেড়া। বেড়ার ওপাশে লোকের ভিড়।

রাফাত চাচা এসেছেন। কিনা কে জানে! বলল রবিন।

ফোনে তো বলল আসবে, ভিড়ের দিকে চেয়ে হাঁটছে মুসা। কোন কারণে নিজে না আসতে পারলে অন্য কাউকে নিশ্চয়ই পাঠাবে।

বেড়ার বাইরে এসে দাঁড়াল তিনজন। এদিক ওদিক চাইল। মুসার বাবাকে দেখা গেল না।

অন্য কেউই এসেছে, নিচু গলায় বলল রবিন। ওই যে, আমাদের দিকে এগোচ্ছে।

ভিড়ের ভেতর থেকে বেরিয়ে এগিয়ে আসছে বেঁটে মোটা এক লোক। লালচে নাক।

এই যে, কাছে এসে বলল লোকটা। নিশ্চয়ই হলিউড থেকে এসেছ? তোমাদেরকে নিয়ে যেতে পাঠানো হয়েছে আমাকে। তিন কিশোরকে দেখছে সে। ছোট ছোট চোখে শীতল চাহনি। কিন্তু তোমরা গোয়েন্দা! বয়স্ক লোক আশা করেছিলাম আমি।

স্থির হয়ে গেল। রবিনের পাশে দাঁড়ানো কিশোর। আমরা গোয়েন্দা আপনার তো জানার কথা নয়!

আরও অনেক কিছুই জানি, দাঁত বের করে হাসল লোকটা। এখন এসো। গাড়ি অপেক্ষা করছে। তোমাদের মালপত্র যাবে অন্য গাড়িতে। আমারটায় জায়গা নেই। হলিউড থেকে অনেক জিনিসপত্র এসেছে, বোঝাই হয়ে গেছে।

ঘুরে দাঁড়িয়ে হাঁটতে শুরু করল লোকটা। পেছনে চলল। তিন গোয়েন্দা। পুরানো একটা স্টেশন ওয়াগনের সামনে এসে দাঁড়াল।

জলদি উঠে পড় গাড়িতে। আধা ঘণ্টা লেগে যাবে যেতে। আকাশের দিকে তাকাল। তার আগেই ঝড় এসে পড়বে। কিনা কে জানে!

আকাশের দিকে মুখ তুলল রবিন। পশ্চিম দিগন্তে ছোট্ট এক টুকরো কালো মেঘ, ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে। ঢাকা পড়েছে সূর্য। আজ আর বেরোতে পারবে বলে মনে হয় না। মেঘের চুড়ার কাছে বিদ্যুৎ চমকাচ্ছে থেকে থেকে। ঝড় আসবে, ভীষণ ঝড়।

পেছনের সিটে উঠে বসল। তিন কিশোর। ড্রাইভিং সিটে বসল। লোকটা। গাড়ি ছাড়ল। এয়ারপোর্ট ছাড়িয়ে এসে রওনা হল উত্তরে।

আপনার সঙ্গে এখনও পরিচয়ই হল না, মিস্টার… থেমে গোল কিশোর।

হান্ট বলেই ডাকবে আমাকে। সবাই তাই ডাকে, বলতে বলতে এক্সিলারেটরে পায়ের চাপ বাড়াল লোকটা। তাড়াতাড়ি যেতে হবে। দ্রুত নামছে অন্ধকার।

হ্যাঁ, মিস্টার হান্ট, আবার বলল কিশোর, আপনি কি সিনেমা কোম্পানিতে কাজ করেন?

সব সময় না, জবাব দিল হান্ট। এক মুহূর্ত চুপ করে থেকে আপন মনেই বিড়বিড় করল, ঝড় আসছে। রাত নামতে দেরি নেই। নিশ্চয় বেরোবে আজ নাগরদোলার ভূতা ইস্স্, বোকামিই করলাম! বেরোনোই উচিত হয়নি!

শিরশির করে একটা শীতল স্রোত নেমে গেল। রবিনের মেরুদন্ড বেয়ে। নাগরদোলার ভূত! কঙ্কাল দ্বীপের ওই ভূতের কথা লেখা আছে ম্যাগাজিনে। বাইশ বছর আগে প্লেজার পর্কের নাগরদোলায় চড়েছিল। এক সুন্দরী তরুণী। নাম, স্যালি ফ্যারিংটন। হঠাৎ উঠল ঝড়। পর্কে আরও অনেকেই এসেছিল সেদিন, তাড়াহুড়ো করে পালাল। থেমে গোল নাগরদোলা। স্যালিকে নামতে বলল দোলার চালক। কিন্তু নামিল না। মেয়েটা। দোলা আবার চালাতে অনুরোধ করল। ঝড়ের মধ্যে নাগরদোলায় চড়তে কেমন লাগে, দেখতে চায়।

কিছুতেই মেয়েটাকে নামাতে পারল না চালক। ঝড় বেড়েই চলল। নিরাপদ জায়গায় গিয়ে আশ্রয় নিলো সে। স্যালি বসে রইল কাঠের ঘোড়ার গলা আঁকড়ে ধরে। হঠাৎ পড়ল বাজ। পড়ল এসে একেবারে নাগরদোলার ওপর।

বজ্রপাতে মারা গেল স্যালি। এর কয়েক হস্তপ্ত পরেই আরেক ঝড়ের রাতে নাকি দেখা গেল, আলো জ্বলে উঠেছে নাগরদোলার। পার্ক বন্ধ হয়ে গেছে বিকেলেই। কে জ্বলিলো আলো! কয়েকজন লোক সঙ্গে নিয়ে মোটরবোটে করে দেখতে গেলেন পার্কের মালিক মিস্টার স্মিথ। দ্বীপের কাছে গিয়ে দেখলেন, ঘুরছে নাগরদোলা। একটা কাঠের ঘোড়ায় চেপে বসেছে সাদা একটা মূর্তি। হঠাৎ দপ করে নিভে গেল সমস্ত আলো। থেমে গেল দোলা। কয়েক মিনিট পরে তীরে ভিড়ল বোট। দোলার কাছে গিয়ে দাঁড়াল লোকেরা। একটা রুমাল খুঁজে পেল, মহিলাদের রুমাল। এক কোণে সুতো দিয়ে তোলা হয়েছে দুটো অক্ষরঃ এস এফ।

খবরটা ধামাচাপা দেয়ার চেষ্টা করলেন মিস্টার স্মিথ, নইলে বন্ধ হয়ে যাবে পার্ক। কিন্তু গুজব ঠেকানো গেল না। পরদিন সকাল হতে না। হতেই ছড়িয়ে পড়লা খবর। লোকে জানল, ভূতের উপদ্রব শুরু হয়েছে পার্কে। ওটার কাছ থেকে দূরে রইল সবাই। পড়ে পড়ে নষ্ট হতে লাগল নাগরদোলা, নাগরদোলা, দোলনা।

স্যালি ফ্যারিংটনের ভূত নাকি আজও দেখা যায়। ইদানীং নাকি বেড়েছে। প্রায় ঝড়ের রাতেই জেলেরা দেখতে পায়, সাদা একটা মূর্তি। ঘুরে বেড়াচ্ছে দ্বীপে। নষ্ট হয়ে গেছে নাগরদোলা। লোকের ধারণা, ওটা আবার চালু হবার অপেক্ষায় আছে স্যালির প্ৰেতাত্মা।

বহু বছর ধরে নির্জন পড়েছিল। কঙ্কাল দ্বীপ। গ্ৰীষ্মকালে মাঝে মধ্যে দুচারজন বিদেশী যেত ওখানে পিকনিক করতে, তবে দিনের বেলা।

সিনেমা কোম্পানি ঠিক করছে আবার নাগরদোলাটা, বলল হান্ট। স্যালির প্ৰেতাত্মা তাহলে খুব খুশি হবে। আবার চড়তে পারবে… থেমে গেল সে। জানালার কাচে ধাক্কা দিতে শুরু করেছে ঝড়ো বাতাস। গাড়ি চালনায় মন দিল হান্ট।

পথের দুধারে জলাভূমি, লোক বসতির চিহ্নও নেই। আধা ঘণ্টা পর একটা জায়গায় এসে পৌঁছুল গাড়ি। সামনে দুদিকে ভাগ হয়ে গেছে রাস্তাটা। বাঁদিকের পথের পাশে মাইলপোস্ট। লেখাঃ ফিশিংপোর্টঃ ২ মাইল। ছেলেদেরকে অবাক করে দিয়ে ডানে গাড়ি ঘোরাল হান্ট। খানিক পরেই শেষ হয়ে এল পিচঢালা পথ। সামনে কাঁকর বিছানো ধুলোভরা কাঁচা রাস্তা।

মাইলপোস্ট বসানো বাঁয়ের রাস্তার পাশে, বলেই ফেলল মুসা। এ পথে যাচ্ছি কেন আমরা, মিস্টার হান্ট?

দ্বীপে নিয়ে যেতে বলেছেন, মিস্টার আমান, কাঁধের ওপর দিয়ে বলল হান্ট। আজ রাতে বোডিং হাউসে যেতে মানা করেছেন।

অ! চুপ করে গেল মুসা। কিন্তু সন্তুষ্ট হতে পারল না। কোথায় যেন একটা খটকা রয়ে গেল!

ঝাঁকুনি খেতে খেতে এগোল গাড়ি। গতি কম। মাইল দুয়েক এসে থেমে পড়ল। হেডলাইটের আলোয় চোখে পড়ল একটা নড়বড়ে জেটি। ছোট, ঝরঝরে একটা মাছ ধরা বোট বাঁধা আছে জেটিতে। জলদি বেরোও! বলল হান্ট। গড নোজা ঝড় এসে গেলেই…

গাড়ি থেকে নামল তিন গোয়েন্দা। বোটটা দেখে অবাক। এতবড় মুভি-কোম্পানি, এর চেয়ে ভাল কোন বোট জোগাড় করতে পারল না! নাকি হান্টের নিজের বোট ওটা?

আমাদের মালপত্র? হান্ট নামতেই জিজ্ঞেস করল কিশোর।

ওগুলোর জন্যে ভাবতে হবে না তোমাদের, বলল হান্ট। নিরাপদেই পৌঁছে যাবে বোর্ডিং হাউসে। জলদি এসো, বোটে ওঠ। এখনও অনেক পথ বাকি।

বোটে উঠল ওরা। মোটরের ওপর বুকল হান্ট। একটা বোতাম টিপে দিতেই স্টার্ট হয়ে গেল পুরানো ইঞ্জিন। ঢেউ কেটে ধুঁকতে ধুঁকতে এগিয়ে চলল বোট। একবার। এদিক কাত হচ্ছে একবার ওদিক। ড়ুবেই যাবে যেন। ভয়ে বুক কাঁপছে তিন কিশোরের।

এলো বৃষ্টি। প্রথমে গুড়ি গুড়ি, জোর বাতাসের ধাক্কায় রেণু রেণু হয়ে আছড়ে পড়ল গায়ে। তারপর নামল বড় বড় ফোঁটায়। পাতলা ক্যানভাসের ঢাকনার তলায় গুটিসুটি হয়ে বসল। তিন কিশোর। অল্পক্ষণেই ভিজে চুপচুপে হয়ে গেল।

রেনকোট নেই? চেঁচিয়ে বলল মুসা। এভাবে বসে থাকলে বোট ড়ুবে যাবার আগেই মরব।

মাথা ঝোঁকাল হান্ট। দড়ি দিয়ে বাঁধল হুইলের একটা স্পোক। দড়ির অন্য মাথা দিয়ে বাঁধল বোটের গায়ে একটা খুঁটির সঙ্গে। কোনদিকেই এখন ঘুরতে পারবে না হুইল। উঠে গিয়ে একটা ছোট আলমারি খুলল। বের করে আনল চারটে হলুদ রেনকোট। একটা নিজে পরল। বাকি তিনটে দিল তিন কিশোরকে।

পরে ফেল, চেঁচেইয়ে বলল হান্ট। বাতাসের গর্জন, আস্তে কথা বললে শোনা যায় না। বোটেই রাখতে হয়। এগুলো। কখন বৃষ্টি আসে, ঠিকাঠিকানা তো নেই।

মুসার গায়ে ঠিকমত লাগল কোট, কিশোর আর রবিনের গায়ে বড় হল। তাতে কিছু যায় আসে না এখন। গায়ে পানি না লাগলেই হল।

আবার গিয়ে হুইল ধরল হান্ট। অনবরত বিদ্যুৎ চমকাচ্ছে। বেড়েছে বাতাসের বেগ। আকারে বড় হয়েছে ঢেউ। ধরেই নিয়েছে ছেলেরা, যে কোন মুহূর্তে উল্টে যেতে পারে বোট।

বিদ্যুতের আলোয় ডাঙা দেখা গেল সামনে। ছেলেদের মনে হল, জেটি ছাড়ার পর কয়েক যুগ পেরিয়ে গেছে।

ডাঙার কাছে চলে এলো বোট। জেটি চোখে পড়ল না। অবাক হয়ে দেখল ছেলেরা, চ্যাপ্টা একটা পাথরের ধারে এসে বোট রেখেছে হান্ট। পানির তলা থেকে বেরিয়ে আছে পাথরটা।

লাফাও, লাফিয়ে নাম! চেঁচিয়ে বলল হান্ট। গড নোজ!

নীরবে একে একে লাফিয়ে তীরে নেমে এলো ছেলেরা।

আপনি নামবেন না? চেঁচিয়ে বলল কিশোর।

ধীরে ধীরে সরে যাচ্ছে বোট। নামা যাবে না, চেঁচিয়ে জবাব দিল হান্ট। পথ ধরে এগোও। ক্যাম্পে পৌঁছে যাবে।

ইঞ্জিনের আওয়াজ বাড়ল। দ্রুত সরে গেল বোট। দেখতে দেখতে হারিয়ে গেল ঝড়ো রাতের অন্ধকারে।

বাতাসের তাড়নায় গায়ে যেন সুচ ফুটাচ্ছে বৃষ্টি। মাথা নুইয়ে রাখতে হল তিন কিশোরকে।

চল, পথটা খুঁজে বের করিা বলল মুসা।

মাথা বুকিয়ে সায় দিল কিশোর।

হঠাৎ শোনা গেল শব্দটা। অদ্ভুত। জোরে জোরে শ্বাস নিচ্ছে যেন কোন বিশাল দানব। হু-উ-উ-উ-উ-হু-ই-শ-শ! হু-উ-উ-উ-উ-হু-ই-শ-শ!

শুনছ! চেঁচিয়ে উঠল রবিন। কিসের শব্দ!

আবার শোনা গেল অদ্ভুত আওয়াজ।

কিছু একটা আছে দ্বীপো বলল কিশোর। আবার বিদ্যুৎ চমকালেই দেখার চেষ্টা করব! তোমরাও কর।

যেদিক থেকে শব্দ এসেছে, সেদিকে তাকিয়ে রইল তিন গোয়েন্দা। বিদ্যুৎ চমকাল। ক্ষণিকের জন্যে দেখল। ওরা, ছোট্ট এক দ্বীপে দাঁড়িয়ে আছে। এটা অন্য কোন দ্বীপ, কঙ্কাল দ্বীপ। এত ছোট না।

একটা টিলা, উটের কুঁজের মত ঠেলে বেরিয়ে আছে দ্বীপের গা থেকে। আশপাশে ছোটবড় পাথরের ছড়াছড়ি। এদিক ওদিক দাঁড়িয়ে আছে কয়েকটা গাছ, বাতাসের ঝাপটায় মাথা নুইয়ে ফেলেছে। কোন পথ চোখে পড়ল না, দেখা গেল না ক্যাম্প।

অদ্ভুত শব্দ হল আবার। ঠিক এই সময় আবার বিদ্যুৎ চমকাল। অবাক হয়ে দেখল তিন কিশোর, কুঁজের ঠিক মাঝখান থেকে তীব্ৰ গতিতে আকাশে উঠে যাচ্ছে পানি, বিশাল এক ফোয়ারা। বাতাসের আঘাতে ইতস্তত বিক্ষিপ্ত হয়ে ছিটকে পড়ছে পানি, অদ্ভুত আওয়াজ হচ্ছে সে-জন্যেই।

প্রাকৃতিক ফোয়ারা বলে উঠল কিশোর। কঙ্কাল দ্বীপ না, এটা হস্ত!

স্তব্ধ হয়ে গেল অন্য দুজন।

তাদেরকে হস্তে নামিয়ে দিয়ে গেল কেন হান্ট? এই ভয়াবহ ঝড়ের রাতে নির্জন দ্বীপে ফেলে রেখে গেল কেন?

<

Super User